একলাফে ৯০০% ফি বৃদ্ধি এমটেক কোর্সে, উচ্চশিক্ষার অধিকার কি শুধু অর্থবানেরই?

বিটেকের পর, অনেক ছাত্রছাত্রীরই স্বপ্ন থাকে এমটেক করার। উচ্চশিক্ষার পাশাপাশি, এই মাস্টার্স ডিগ্রি ভবিষ্যতে চাকরি পেতেও সুবিধে দেয় অনেক। কিন্তু সম্প্রতি এমটেক কোর্সের ফি নিয়ে আইআইটি কাউন্সিলের ঘোষণা গোটা দেশে তোলপাড় ফেলে দিয়েছে।

আইআইটি কাউন্সিল আগামীদিনে প্রায় ৯০০% কোর্স ফি বাড়ানোর সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে। প্রতি সেমিস্টারে এর আগে ফি ছিল ৫ থেকে ১০০০০ টাকা। একলাফে বার্ষিক ২ লক্ষ টাকা অব্দি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল। গোটা দেশের ছাত্ররা যখন এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব, এর যুক্তি দিলেন আইআইটি দিল্লির ডিরেক্টর ভি রামগোপাল রাও। 

তাঁর কথায়, কোনো পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে রেজাল্ট অথবা বিটেক করার পর কোনো চাকরির ফাইনাল অ্যাপয়েন্টমেন্ট লেটার আসার আগে স্টপগ্যাপ অ্যারেঞ্জমেন্ট হিসেবে এমটেক-কেই বেছে নেন ছাত্রছাত্রীরা। এই কারণে পরবর্তীকালে ৫০ শতাংশ পড়ুয়াই অ্যাডমিশন ছেড়ে বেরিয়ে যায়। এরকম আসন নষ্ট এবং জনগণের টাকা বাঁচাতে ও অনিচ্ছুক পড়ুয়াদের আইআইটি-তে ঢোকা নিয়ন্ত্রণ করতেই এই সিদ্ধান্ত কাউন্সিলের।

এবার শুধু সময় বলবে, সিদ্ধান্তটা ঠিক কোন দিকে নিয়ে যাচ্ছে দেশকে? জনগণের টাকা বাঁচাতে কি কেবল অর্থবানদেরই কুক্ষিগত হবে উচ্চশিক্ষা?

More From Author See More