প্রথম ভারতীয় নেত্রী হিসাবে অক্সফোর্ডের বিতর্কসভায় আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্যায়

লকডাউনের মধ্যেই সুখবর এল রাজ্যে। আগামী বর্ষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন ডিবেটে অংশগ্রহণের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণপত্র পাঠাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উল্লেখ্য, তিনিই এই বিতর্কসভায় আমন্ত্রিত প্রথম কোনো ভারতীয় প্রশাসনিক নেত্রী। জানা গেছে, এই সভায় বক্তৃতা রাখতে উৎসাহী স্বয়ং মুখ্যমন্ত্রীও।

নবান্ন সূত্রের খবর, গত বুধবারই আমন্ত্রণ পত্র পাঠায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা ছাত্র সংগঠন। জানানো হয়, নিজের পছন্দের কোনো বিষয়ে ভাষণ রাখতে পারবেন বাংলার মুখ্যমন্ত্রী। আগামী বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে এই বিতর্কসভা। তবে মহামারীর আবহে এ বছর অনলাইন মাধ্যমের শরণাপন্ন হয়েছে দুশো বছরেরও পুরানো ঐতিহ্যবাহী এই সভা। পাশাপাশি পরিস্থিতি স্বাভাবিক হলে অক্সফোর্ডে সশরীরে মুখ্যমন্ত্রীর উপস্থিতি কামনাও করেছে অক্সফোর্ড কর্তৃপক্ষ।

রোনাল্ড রেগান, বিল ক্লিনটন, জিমি কার্টারের মত তাবড় যুক্তরাষ্ট্রের প্রধানরা অংশ নিয়েছিলেন এই সভায়। অক্সফোর্ডে বক্তৃতা রাখতে দেখা গিয়েছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী চার্চিল বা ডেভিড ক্যামেরনকেও। এছাড়াও এই সভায় বিভিন্ন সময় দেখা গেছে অ্যালবার্ট আইনস্টাইন, মাইকেল জ্যাকসন, দলাই লামার মতো ব্যক্তিত্বদেরও। এবার সেই তালিকাতেই যুক্ত হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

এর আগে ২০১০ সালে বর্তমান মুখ্যমন্ত্রী আমন্ত্রিত হয়েছিলেন কেমব্রিজে। ২০১১ সালে ডাক এসেছিল হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকেও। তবে কোনোটাতেই অংশ নিতে পারেননি তিনি। এই বছর অক্সফোর্ডের মতো আন্তর্জাতিক মঞ্চে তাঁর অংশগ্রহণ নিঃসন্দেহে গোটা রাজ্যের কাছে গর্বের বিষয়...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More