কান চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে কৃষ্ণকলি ইসলামের তৈরি প্রথম তথ্যচিত্র

কাজী কৃষ্ণকলি ইসলাম। বাংলাদেশে অত্যন্ত পরিচিত একটি নাম। বিখ্যাত এই গীতিকার এবং কণ্ঠশিল্পীর ঝুলিতে আগেই এসেছিল বাংলাদেশের জাতীয় পুরস্কার। এছাড়াও তিনি একজন সক্রিয় নারী অধিকার কর্মী। তবে এবার অন্য এক ভূমিকার জন্য নতুন পালক লাগল তাঁর মুকুটে। তাঁর বানানো প্রথম তথ্যচিত্রই পাড়ি দিচ্ছে কান চলচ্চিত্র উৎসবে।

কান চলচ্চিত্র উৎসবের একটি বাণিজ্যিক শাখা মার্স দু ফিল্ম বা ফিল্ম মার্কেট। যেখানে পূর্ণাঙ্গ চলচ্চিত্র বা তথ্যচিত্রের পাশাপাশি উপস্থাপনা করা হয় পোস্ট প্রোডাকশন চলা সিনেমারও। আগামী ২২ থেকে ২৬ জুন অবধি আয়োজিত হতে চলেছে এই মার্স দু ফিল্ম। তবে করোনার আবহে এ-বছর সবকিছুই অন্যরকম। তাই প্রক্ষাগৃহ ছেড়ে অনলাইন সরে গেছে মার্স দু ফিল্ম। ব্যবস্থা করা হয়েছে ১৫টি ভার্চুয়াল থিয়েটারের। আর সেখানেই প্রদর্শিত হবে কাজী কৃষ্ণকলি ইসলামের প্রথম তথ্যচিত্র ‘নো অবজেকশন সার্টিফিকেট’।

বাংলাদেশের সকল একক মায়েদের লড়াই এই তথ্যচিত্রটির মূল বিষয়। কন্যা সন্তানকে পালন করার অধিকার পাওয়ার জন্য তাঁদের যে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়, তাই-ই ফুটিয়ে তুলেছেন কৃষ্ণকলি। তথ্যচিত্রটির পরতে পরতে ঘুরেফিরে এসেছে পিতৃতান্ত্রিক সমাজের বাস্তব ছবি।

তবে সিনেমাটির পুরো কাজ এখনো শেষ হয়নি। চলছে পোস্ট প্রোডাকশনের প্রক্রিয়া। সিনেমাটি প্রযোজনা করেছেন তারেক আহমেদ। কিন্তু এখনো অবধি কোনো সহ-প্রযোজক পাওয়া যায়নি। মার্স দু ফিল্মের মতো আন্তর্জাতিক চলচ্চিত্র বাজারে সহ-প্রযোজনার কাজে এগিয়ে আসবেন অনেকেই, সে ব্যাপারে আশাবাদী তথ্যচিত্রটির সঙ্গে জড়িত সকলেই। অন্যদিকে এই বিশ্বমানের এই স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত কৃষ্ণকলি ইসলাম।

আরও পড়ুন
প্রয়াত চলচ্চিত্র পরিচালক বাসু চট্টোপাধ্যায়, রেখে গেলেন অসংখ্য কালজয়ী সিনেমা

Powered by Froala Editor

আরও পড়ুন
কান চলচ্চিত্র উৎসবে জুরি হওয়ার আমন্ত্রণ, ‘না’ সত্যজিতের

More From Author See More

Latest News See More