কলকাতার বাসে চালু হচ্ছে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষিত আসন

স্বাধীনতা দিবস শুধু স্মৃতি উদযাপনের দিন নয়, দেশের প্রতিটা মানুষের অধিকার সুনিশ্চিত করার দিন। আর এই দিনেই তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থার সূচনা করল কলকাতার বাস ইউনিয়ন। আপাতত বাঁশদ্রোণী থেকে বাবুঘাটগামী ২০৫ এবং ২০৫এ বাসে তাঁদের জন্য সংরক্ষিত আসনের ব্যবস্থা করা হয়েছে। আগামীদিনে শহরের অন্যান্য বাসেও এই পরিষেবা চালু হতে চলেছে।

এতদিন পর্যন্ত শহরের সব বাসেই মহিলাদের জন্য আসন সংরক্ষিত থাকত। তবে সেখানে কোনো তৃতীয় লিঙ্গের মানষ বসলেই হেনস্থার মুখে পড়তে হত। কিছুদিন আগেই মেট্রো রেলে মহিলা সংরক্ষিত আসনে বসা নিয়ে হেনস্থার মুখে পড়েন ট্রান্সজেন্ডার বোর্ডের চেয়ার পার্সন রঞ্জিতা সিংহ। এমনকি শেষ পর্যন্ত তাঁকে মেট্রো থেকে নেমে যেতেও বাধ্য করা হয়। আর তার পরেই গণপরিবহন ব্যবস্থায় তাঁদের জন্য আসন সংরক্ষণের কথা ভাবেন প্যাডম্যান শোভন।

শোভনকে কলকাতার প্যাডম্যান নামেই সকলে চেনেন। কারন দক্ষিণ কলকাতার অনেক শৌচাগারে বিণামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেন তিনি। রঞ্জিতা সিংহের ঘটনার পর তিনি কলকাতার বাস ইউনয়নগুলির সঙ্গে কথা বলেন। এবং তারপর স্থানীয় কাউন্সিলর অনিতা কর মজুমদারের সহযোগিতায় সেই পরিকল্পনা বাস্তবায়িত হল।

তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষিত এই আসনের নাম রাখা হয়েছে ‘ত্রিধারা’। এই ব্যবস্থা পরিকাঠামোগত দিক থেকে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সুখবর নিঃসন্দেহে। কিন্তু সমাজে সমানাধিকার অর্জনের জন্য প্রয়োজন আরও অনেক সচেতনতা। সম্প্রতি তেমন উদ্যোগও শুরু হয়েছে নানা মহলে। তবে স্বাধীনতা দিবস কি পারবে এইসব মানুষদের স্বাধীনতা নিশ্চিত করতে?

আরও পড়ুন
পৃথিবীতে প্রথমবার, স্কুলের পাঠ্যপুস্তকে স্বীকৃতি পেলেন তৃতীয় লিঙ্গের মানুষরাও

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More