২৫ বছর পর আবারও মাটির নিচে মেট্রো স্টেশন পেল কলকাতা

সেই সত্তরের দশকে শুরু হয়েছিল কলকাতা মেট্রো রেলের লাইন পাতার কাজ। মাটির নিচ দিয়ে ছুটে যাবে ট্রেন! অবাক হয়েছিলেন শহরবাসী। ক্রমশ মেট্রো রেলের নামকরণই হয়ে গিয়েছিল পাতালরেল। তবে ক্রমশ মাটির নিচ থেকে উঠে এসে মেট্রো রেল ছুটে গিয়েছে ওভারব্রিজের উপর দিয়ে। আজকাল এই ব্যবস্থার সঙ্গেই অভ্যস্ত হয়ে উঠেছি আমরা। কিন্তু এর মধ্যেই আবারও নতুন করে ভূগর্ভস্থ স্টেশনের দিকে এগোচ্ছে কলকাতা মেট্রো। আর আজ থেকেই ফুলবাগান স্টেশনে শুরু হতে চলেছে মেট্রো চলাচল।

১৯৯৫ সালে উদ্বোধন হয়েছিল মহাত্মা গান্ধী রোড মেট্রো স্টেশন। মাটির নিচে সেই শেষ মেট্রো স্টেশন। এরপর থেকে বাকি সমস্ত স্টেশনই উদ্বোধন হয়েছে মাটির উপরে। দমদম-টালিগঞ্জ লাইনের মেট্রো সম্প্রসারিত হয়েছে উভয়দিকে। কিন্তু নোয়াপাড়া বা মহানায়ক উত্তমকুমার থেকে কবি সুভাষ পর্যন্ত সবই মাটির উপরে। সম্প্রতি আরও যত সম্প্রসারণের কাজ চলছে, সেগুলোও মূলত মাটির উপরেই। ক্রমশ কোথায় যেন হারিয়ে গেল পাতাল রেল নাম। আর তাই যেন ইস্ট-ওয়েস্ট মেট্রো স্টেশনকে ঘিরে মানুষের উৎসাহ ছিল চরমে।

কারণটা আর কিছুই নয়, হুগলি নদী পেরিয়ে হাওড়া ময়দানে যাওয়ার এই রাস্তাটা মাটির নিচ দিয়েই। সেই ১৯১৯ সালে যে পরিকল্পনা করেছিল ব্রিটিশ সরকার, তাই এবার বাস্তব হতে চলেছে। লাইনের কাজও ইতিমধ্যে সম্পূর্ণ। এই রাস্তাতেই আছে হাওড়া মেট্রো স্টেশন। মাটি থেকে ৩০ মিটার নিচে এই স্টেশন দেশের মধ্যে গভীরতম মেট্রো স্টেশন। তবে আপাতত ফুলবাগান পর্যন্তই মেট্রো চলাচল শুরু হতে চলেছে। আর আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে ফুলবাগান মেট্রো স্টেশন।

যদিও করোনা পরিস্থিতিতে এখনই যাত্রী পরিবহণ শুরু হবে না বলে জানিয়ে দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। আপাতত বাণিজ্যিক কাজেই এই স্টেশন ব্যবহার করা হবে। গতকাল, ৪ অক্টোবর অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী পিযূষ গোয়েল যাত্রার উদ্বোধন করেছেন। আর সেইসঙ্গে কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, কিছুদিনের মধ্যে হাওড়া ময়দান পর্যন্তও মেট্রো চলাচল শুরু হতে চলেছে। আবারও কি প্রাসঙ্গিক হতে চলেছে পাতালরেল নাম?

ছবি ঋণ- মেট্রো রেল নিউজ

Powered by Froala Editor

আরও পড়ুন
বাংলার দেখানো পথেই হাঁটছে মহারাষ্ট্র, ভিড় মোকাবিলায় ই-পাসে ভরসা মেট্রোর