আমাজন-ফ্লিপকার্টে কাজ পাবেন রূপান্তরকামী ও তৃতীয় লিঙ্গের মানুষরাও

“নানা বিষয় নিয়ে কথা হয় নানা স্তরে। পছন্দ, অপছন্দ ইত্যাদি… তবে আমাদের সবচেয়ে বেশি করে প্রয়োজন কাজ। নিজেরা স্বাবলম্বী হতে না পারলে কোনোভাবেই সমান অধিকারের প্রসঙ্গ ওঠে না।” বলছিলেন অ্যাসোসিয়েশন অফ ট্রান্সজেন্ডার অ্যান্ড হিজরা ইন বেঙ্গলের কর্ণধার রঞ্জিতা সিনহা। সম্প্রতি এই সংস্থার উদ্যোগেই তৃতীয় লিঙ্গের মানুষদের কর্মসংস্থানের জন্য এক বিরাট পরিসর খুলে যেতে চলেছে। দুই বহুজাতিক ই-কমার্স সংস্থা আমাজন এবং ফ্লিপকার্টের সঙ্গে মৌ সাক্ষর করতে চলেছে এটিএইচবি।

এর আগেও নানাভাবে তৃতীয় লিঙ্গের, বিশেষত রূপান্তরকামী মানুষদের কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছেন রঞ্জিতা সিনহা। তবে মহিন্দ্রা গ্রুপের সূত্রে আমাজন এবং ফ্লিপকার্টের সঙ্গে এই চুক্তি সেখানে এক বিরাট সাফল্য। “ওনারা আমাকে জানিয়েছেন বছরে ১০০ জন কর্মচারী নিয়োগের জন্য চুক্তি করা হবে।” জানালেন তিনি। তবে শুধু চাকরি হলেই তো সব সমস্যার সমাধান হয় না। কাজের জায়গায় কতটা স্বচ্ছন্দ বোধ করছেন তৃতীয় লিঙ্গের মানুষরা, সেটাই মুখ্য বিষয়। “আমাদের সঙ্গে যে চুক্তি সাক্ষর হবে, তাতে এই বিষয়ে স্পষ্ট অবস্থান নিতে হবে। কর্মস্থলে যেন যথেষ্ট সচেতনতা গড়ে তোলা যায়, সেই বিষয়েও উদ্যোগ নেওয়া হবে। বিশেষ করে কর্মচারীদের মানসিক স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিতে হবে।” বলছিলেন রঞ্জিতা সিনহা।

তাঁর কথায়, “ছোটো থেকেই আমাদের যে সামাজিক বঞ্চনার মধ্যে দিয়ে যেতে হয়, তাতে মানসিক স্বাস্থ্য আঘাত পায় পদে পদে। আমাদের মধ্যে ভয়, বিরক্তি অনুভূতিগুলো অনেক বেশি।” তবে এই প্রতিটা বিষয়েই গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছে মহিন্দ্রা গ্রুপ। আপাতত ৯০ দিনের চুক্তির ভিত্তিতে দুজন কাজে যোগ দিয়েছেন। খুব তাড়াতাড়ি আরও দুজন যোগ দেবেন। হয়তো এভাবেই এগিয়ে আসবে অন্যান্য সরকারি, বেসরকারি সংস্থাও। “আজ থেকে ২০-৩০ বছর আগে তৃতীয় লিঙ্গের মানুষদের যতটা আলাদা করে রাখা হত, এখন তো আর তা হয় না। সেই সময় আমাদের কাজ পাওয়ার কোনো সম্ভাবনাই ছিল না। এখন অনেক সংস্থাই রূপান্তরকামী বা তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষণের ব্যবস্থা নিচ্ছে। আইনি স্বীকৃতি পাওয়ার পর লড়াইটা অনেক সহজ হয়েছে।” রঞ্জিতা সিনহার এই কথার সূত্রেই আশা বেঁচে থাকে। হ্যাঁ, এভাবেই বদলাবে সমাজ। এতদিনের বঞ্চনার প্রায়শ্চিত্ত করে সমস্ত মানুষকে একসঙ্গে নিয়েই এগিয়ে চলবে। সেই সময় আর খুব দূরে নেই।

Powered by Froala Editor

আরও পড়ুন
শুধুমাত্র তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য মাদ্রাসা, দিনবদলের ইঙ্গিত পাকিস্তানে

More From Author See More

Latest News See More