চাদর দিয়ে ঢেকে ফেলা হচ্ছে ইতালির হিমবাহ, কেন?

যেদিকে চোখ যায় ধূ ধূ করছে বরফ। আর তার মধ্যেই পিঠে দড়ি বেঁধে তরতর করে উঠে যাচ্ছেন কয়েকজন মানুষ। আর তারপর বরফের উপরে বিছিয়ে দিচ্ছেন লম্বা লম্বা কাপড়ের টুকরো। ধীরে ধীরে গোটা চত্বর ঢেকে ফেললেন কাপড়ে। সম্প্রতি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে উঠেছে এমনই এক ভিডিও। কিন্তু বরফের উপর এভাবে কাপড় বিছিয়ে দেওয়ার কারণ কী? আসলে প্রবল গরমে হিমবাহের গলন রোধ করতেই এমন উদ্যোগ নিয়েছেন ইতালির পরিবেশকর্মীরা।

বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত সমস্যা জলবায়ু পরিবর্তন। পরিসংখ্যান বলছে, প্রতি ১০ বছরে পৃথিবীর গড় উষ্ণতা প্রায় ২.৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। আর এর ফলে সমস্ত দেশেই হিমবাহগুলি সঙ্কটে রয়েছে। একের পর এক দুর্ঘটনার ঘটনাও নতুন নয়। এই তো মাস দুয়েক আগে নন্দাদেবী হিমবাহ ভেঙে পড়ায় প্রবল বন্যার মুখে পড়ে উত্তরাখণ্ডের বিস্তীর্ণ অঞ্চল। আর এই সমস্যা রুখতেই অভিনব পথ বেছে নিলেন ইতালির মানুষ। উষ্ণতা নিয়ন্ত্রণে আনা তো এখনই সম্ভব নয়। বরং এর মধ্যেই যতটুকু সম্ভব বরফ বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন তাঁরা।

পরিবেশকর্মীরা জানিয়েছেন, বরফের উপর সূর্যের কিরণ প্রতিফলিত করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই কাপড়ের টুকরোগুলি। গাড়ির কাচে যেমন সিলভার কোটিং থাকে, এখানেও তেমনভাবে দুটি আলাদা স্তরের কাপড় ব্যবহার করা হয়েছে। আর তার ফলে কাপড়ের উপরিভাগ উত্তপ্ত হলেও সেই তাপ বরফের স্তরে গিয়ে পৌঁছবে না। তবে এর ফলে হিমবাহ অঞ্চলের বাস্তুতন্ত্র কিছুটা বিঘ্নিত হতে পারে বলেই মনে করছেন অনেকে। যদিও গ্রীষ্মের শেষে উষ্ণতা আবার হিমাঙ্কের নিচে নেমে গেলে এই চাদর সরিয়ে নেওয়া হবে। ফলে আবারও বাস্তুতন্ত্র আগের অবস্থায় ফিরে আসবে বলেই মনে করছেন পরিবেশকর্মীরা। বর্তমান পরিস্থিতিতে এমন উদ্যোগ সত্যিই এক দৃষ্টান্ত তৈরি করতে চলেছে।

Powered by Froala Editor

আরও পড়ুন
রাতারাতি উজাড় সহস্রাধিক গাছ, আরাবল্লী-কাণ্ডে সরব পরিবেশকর্মীরা

More From Author See More