আমাজনের এক চামচ মাটিতে আছে কয়েক হাজার প্রজাতির ছত্রাক!

আমাজন বললেই চোখের সামনে ভেসে ওঠে অসংখ্য বড়ো বড়ো গাছে ঢাকা জঙ্গল। কিন্তু কখনও তার মাটির দিকে তাকিয়েছে কি কেউ? তাকালে দেখা যাবে মাত্র এক চামচ মাটির মধ্যেই আছে কয়েক হাজার প্রজাতির প্রাণের নমুনা। তবে খালি চোখে তাদের ভালোভাবে দেখা সম্ভব নয়। দেখতে হবে মাইক্রোস্কোপের তলায় রেখে। কারণ এই বিচিত্র প্রাণের প্রজাতি আসলে বিভিন্ন ধরনের ছত্রাকের। আমাজনের বিপুল জীববৈচিত্র্য বাঁচিয়ে রাখার এই কারিগররা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে, অথচ স্বীকৃতি মেলেনি কিছুই।

পৃথিবীর নানা প্রজাতির জীবদের নিয়ে নানারকম গবেষণা হলেও ছত্রাক নিয়ে গবেষণা হয়েছে কমই। আর সেই কাজটাই এবার শুরু করলেন ইংল্যান্ড, ব্রাজিল, জার্মানি, সুইডেন এবং এস্তোনিয়ার একদল বিজ্ঞানী। সম্প্রতি ইকোলজি অ্যান্ড ইভোলিউশন পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে পাওয়া গেল তারই ইঙ্গিত। দ্রুত শেষ হয়ে আসা আমাজনের বাস্তুতন্ত্রকে বুঝতে গেলে বুঝতে হবে এইসব ছত্রাকের চরিত্র, মনে করছেন গবেষণা দলের প্রধান বিজ্ঞানী আলেকজান্দ্রে অ্যান্টনেলি। এই প্রজাতির কেউ কেউ গাছের খাবারের যোগান দেয়, কেউ ঠিক রাখে মাটিতে কার্বনের ভারসাম্য। আর এভাবেই ছোট বড় সমস্ত প্রজাতি মিলেমিশে থাকে একটি জঙ্গলে। আমাজনকে বাঁচাতে গেলে এইসব ছত্রাকদেরও বাঁচাতে হবে।

সম্প্রতি অগ্নিকাণ্ড সহ একাধিক ঘটনায় খবরের শিরোনামে উঠে এসেছে আমাজন অরণ্য। পৃথিবীর ফুসফুস নামে পরিচিত এই বন হয়তো আর বেশিদিন টিকে থাকবে না, এমন আশঙ্কাই প্রকাশ করেছেন অনেকে। আর তাই বিজ্ঞানীদের মধ্যেও শুরু হয়েছে নানা ধরনের গবেষণা। তারই একটি অংশ হিসাবে গবেষকদের একটি দল কাজ করেছেন আমাজনের মাটির নমুনা নিয়ে। আর মাত্র এক চামচ মাটিতেই পাওয়া গিয়েছে প্রায় ১৮০০ প্রজাতি। যার বেশিরভাগই ছত্রাক। চোখের সামনে থেকেও যারা লুকিয়ে ছিল এতদিন। ঠিক যেন মহাবিশ্বের ডার্ক ম্যাটার। বিজ্ঞানীরা তাই এই প্রজাতির ছত্রাকদের নাম দিয়েছেন ডার্ক ম্যাটার অফ লাইফ। এখনও তেমন কোনো তথ্য জানা না গেলেও খুব তাড়াতাড়ি আমরা চিনতে শিখব আমাদের অচেনা প্রতিবেশীদের। আর সেই কাজটা এবার শুরু হয়ে গিয়েছে।

Powered by Froala Editor

আরও পড়ুন
শেষ দেখা ৪০ বছর আগে, লাতিন আমেরিকায় আবারও ফিরে এল হারলেকুইন ফ্রগ

More From Author See More

Latest News See More