ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান, ইন্টারপোলকে সাহায্যের অনুরোধ

ইরান আর আমেরিকা— এই দুই দেশের মধ্যে সমস্যা লেগেইছিল। গত জানুয়ারি থেকে তা সমস্ত সীমা ছাড়িয়ে যায়। তার জেরেই স্বয়ং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এবার অ্যারেস্ট ওয়ারেন্ট জারি করল ইরান! এমনকি ইন্টারপোলকেও অনুরোধ করা হয়েছে যাতে এই ব্যাপারে তাঁদের সাহায্য করা হয়। সব মিলিয়ে পরিস্থিতি আবার উত্তপ্ত হতে চলেছে।

দুই দেশের মধ্যেই বিবাদ, পাল্টা বিবাদ চলছিলই। তারই মধ্যে এই বছরের জানুয়ারি মাসে ঘটে যায় মর্মান্তিক ঘটনা। বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে একটি হামলায় প্রাণ হারান ইরানের রাজনৈতিক আঙিনার অন্যতম প্রধান ব্যক্তি ও সেকেন্ড-ইন-কম্যান্ড জেনারেল সোলেইমানি। তাঁর সঙ্গে আরও কয়েকজন মারা যান। দীর্ঘদিন ধরেই সোলেইমানিকে ‘সন্ত্রাসবাদী’ তকমা দিয়ে রেখেছিল ট্রাম্প প্রশাসন। এই হামলা যে তাঁরই কীর্তি, সে সম্পর্কে নিশ্চিত ছিলেন ইরানের বাকি নেতৃত্বরা। তখন থেকেই ‘বদলা’র হুঁশিয়ারি দিয়ে রেখেছিল ইরান। 

এর আগে ইরাকে আমেরিকার সেনাদের ওপর ব্যালিস্টিক মিশাইল লঞ্চ করেছিল তাঁরা। এবার সরাসরি ট্রাম্পকে আক্রমণ করলেন ইরান প্রশাসন। তেহরানের প্রসিকিউটর আলি আলকাশিমির জানিয়েছেন, সোলেইমানি হত্যার জন্য মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আরও ৩০ জনকে দোষী সাব্যস্ত করেছেন তাঁরা। এদের বিরুদ্ধে অ্যারেস্ট ওয়ারেন্টও বের করেছেন। যতক্ষণ না বিচার পাচ্ছেন, ততক্ষণ এই লড়াই জারি থাকবে বলে জানিয়েছে ইরান। ইন্টারপোলকেও সাহায্য করার জন্য বলা হয়েছে। যদিও সেখান থেকে এখনও উত্তর আসেনি। সব মিলিয়ে, মধ্য প্রাচ্যের পরিস্থিতি আবারও নতুন দিকে যেতে চলেছে তা বলাই যায়। 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More