অজস্র মানুষের প্রাণ বাঁচিয়ে অবসরে গোল্ড মেডেলজয়ী ইঁদুর

বিগত পাঁচ বছরে সে খুঁজে বার করেছিল ৭১টি ল্যান্ডমাইন ও ৩৮টি অন্যান্য বিস্ফোরক পদার্থ। প্রাণ বাঁচিয়েছিল হাজার হাজার মানুষের। হয়ে উঠেছিল বাস্তবের ‘তারকা’। কথা হচ্ছে ‘মগবা’-কে নিয়ে। গতবছর হাত খানেক দীর্ঘ এই জায়েন্ট আফ্রিকান ইঁদুরের খ্যাতি ছড়িয়ে পড়েছিল গোটা বিশ্বে। সাহসিকতার জন্য সে পেয়েছিল গোল্ড মেডেলও। এবার সামরিক জীবন থেকে অবসর নিল ছোট্ট এই প্রাণীটি। 

কম্বোডিয়ায় মাইন শনাক্তকরণে যুক্ত সামরিক বিভাগ কম্বোডিয়ান মাইন অ্যাকশন সেন্টারেই মগবা কাজ করেছে এতদিন। তবে মগবার জন্ম তানজানিয়ায়। ২০১৪ সালে। ২০১৬ সালে অ্যাপোপো নামের একটি সংস্থার থেকে কম্বোডিয়ার সামরিক বিভাগ দত্তক নেয় মগবাকে। শুধু কম্বোডিয়াই নয়, আফ্রিকার একাধিক দেশেই মাইন শনাক্তকরণে সক্ষম প্রশিক্ষণপ্রাপ্ত ইঁদুর সরবরাহ করে থাকে অ্যাপোপো।

পরিসংখ্যান বলছে, কম্বোডিয়ায় ছড়িয়ে রয়েছে প্রায় ৬০ লক্ষ ল্যান্ডমাইন। তবে মেটাল ডিটেক্টর দিয়ে বিস্ফোরক চিহ্নিত করা বেশ ঝুঁকিপূর্ণ। তাই প্রশিক্ষণপ্রাপ্ত প্রাণীদের সাহায্য নেয় সেখানকার সামরিক বিভাগ। কিন্তু কুকুরকে ছেড়ে ইঁদুর বেছে নেওয়া কেন? কম্বোডিয়ার সেনা আধিকারিকরা জানাচ্ছেন, আফ্রিকান এই জায়েন্ট রোডেন্টের ওজন হয় আনুমানিক দেড় কেজির কিছু কম। দৈর্ঘ্য হাত খানেক। ফলে ল্যান্ডমাইনের ওপর দিয়ে তারা হেঁটে গেলেও বিস্ফোরণ হয় না। সেই কারণেই ইঁদুরদের বেছে নেওয়া হয়েছিল এই কাজে। পাশাপাশি এই কাজ অসম্ভব দ্রুততার মাধ্যমে করতে পারে তারা। কোনো অঞ্চলে ল্যান্ডমাইন খুঁজতে মানুষের যেখানে ৪ দিন লেগে যাওয়ার কথা, সেখানে মগবা নিত মাত্র ৩০ মিনিট। 

তবে সহকর্মীদের সমস্ত রেকর্ডকেই ছাপিয়ে গেছিল মগবা। সুরক্ষিত করেছিল প্রায় ২২৫০০০ বর্গমিটার ভূমি। চিহ্নিত করেছিল ৭১টি ল্যান্ডমাইন। গত সেপ্টেম্বরে এই বীরত্বের জন্যই ব্রিটেনের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারের সমতুল্য সম্মাননা পেয়েছিল মগবা। কিন্তু তার মাস কয়েকের মধ্যেই কেন ফোর্সকে বিদায় জানাচ্ছে সে? কম্বোডিয়ার সেনা আধিকারিকরা জানাচ্ছেন, এই ধরনের ইঁদুরের গড় বয়স হয় ৮ বছর। আর মগবার বয়স এখন ৭ বছর বয়স। অর্থাৎ, বার্ধক্যে পা ফেলতে চলেছে সে। এখনও সম্পূর্ণ সুস্থ থাকলেও সামান্য গতিও কমেছে তার। তাই তার ওপরে চাপ না বাড়িয়েই ছুটি দিচ্ছে সেনা বিভাগ। বাকি জীবনটা যেন মগবা নিজের মতো করে কাটাতে পারে, সেটাতেই জোর দিচ্ছেন তাঁরা। তবে কর্মজীবন থেকে একেবারেই সরে যাচ্ছে না মগবা। ‘ফিল্ড’-এ না নামলেও, বাহিনীতে সদ্য যোগদান করা ইঁদুরদের উপদেষ্টা হিসাবেই সে তত্ত্বাবধান করবে বর্তমানে…

আরও পড়ুন
ইঁদুরের দৌরাত্ম্যে ক্লান্ত অস্ট্রেলিয়া, সমাধান ‘শান্তিচুক্তি’তেই!

Powered by Froala Editor

আরও পড়ুন
সেরে উঠল পক্ষাঘাতগ্রস্ত ইঁদুর! বিরল কৃতিত্ব বিজ্ঞানীদের

More From Author See More

Latest News See More