হার্দিকের হাত ধরে আইপিএলের মঞ্চে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

২৫ মে। হাঁটু দিয়ে গলা চেপে জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যা করেছিল শ্বেতাঙ্গ পুলিশ। যুক্তরাষ্ট্রে ঘটে যাওয়া এই কৃষ্ণাঙ্গ নির্যাতনের ঘটনায় গর্জে উঠেছিল সারা পৃথিবীই। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ হয়ে উঠেছিল প্রতিবাদের ভাষা। সেই আন্দোলনের রেশ এসে পড়েছিল ক্রীড়া মহলেও। ফর্মুলা-ওয়ান থেকে শুরু করে ফুটবল, সবেতেই দেখা গিয়েছিল প্রতিবাদ। এবার আইপিএলের মঞ্চও সাক্ষী থাকল তার। সৌজন্যে ভারতের অন্যতম অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

রবিবার মাঠে নামা থেকেই বিধ্বংসী ফর্মে ছিলেন তিনি। তবে ব্যাটিং চলাকালীনই হাঁটু গেড়ে বসে হাত তুলে অঙ্গভঙ্গি করেন হার্দিক। বুঝতে অসুবিধা হয়নি বর্ণবৈষম্যের বিরুদ্ধেই হার্দিকের এই আচরণ। প্যাভেলিয়ন থেকেই হাত তুলে হার্দিকের এই প্রতিবাদকে সমর্থন জানান সতীর্থ ক্রিকেটার পোলার্ডও।

উল্লেখ্য, হার্দিক পান্ডিয়াই প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে অংশ নিলেন এই প্রতিবাদে। আইপিএলের মতো ফ্রাঞ্চাইসি ক্রিকেট মঞ্চেও যা প্রথমবার। করোনা সংক্রমণের দরুন বজায় ছিল দীর্ঘদিনের লকডাউন। তারপর আয়োজিত প্রথম ক্রিকেট ম্যাচেই ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের দেখা গিয়েছিল এই আন্দোলনে অংশ নিতে। তারপর আয়োজিত হয়েছে বহু ক্রিকেট ম্যাচ। তবে সেইভাবে আর ফিরে আসেনি ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর দৃষ্টান্ত। সেই ঝিমিয়ে পড়া প্রতিবাদী মানসিকতাকেই যেন আরও একবার জাগিয়ে তুললেন হার্দিক পান্ডিয়া।

রোববারের ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে ২১ বলে ৬০ রানের ঝড়ো ইনিংস উপহার দেন হার্দিক। তবে শেষ অবধিও সুফল মেলেনি তার। ১০ বল বাকি থাকতেই ২ পয়েন্ট ঘরে তোলে রাজস্থান রয়্যালস। ম্যাচের শেষে নিজের সোশ্যাল মিডিয়ে প্রোফাইলে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ক্যাপশনে ম্যাচের ছবি প্রকাশ করেছিলেন হার্দিক। মুহূর্তের মধ্যেই তা ছড়িয়ে পড়ে পাতায় পাতায়। এই ম্যাচে হার্দিক যে শুধু নিজেই এই আন্দোলনে সামিল হলেন, এমনটা নয়। বরং সারা বিশ্বের কাছেই বৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ারই বার্তা দিলেন তিনি...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More