গৃহহীনদের জন্য পথের ধারেই অত্যাধুনিক বাসস্থান জার্মানিতে

জার্মানির উল্ম শহর। বেশ কিছুদিন হল শহরের বুকে শীত নেমেছে। বরফে ছেয়ে গিয়েছে রাস্তাঘাট। আর তার মধ্যেই দেখা যাচ্ছে তাঁদেরও। পৃথিবীর বাকি পাঁচটা শহরের মতো এখানেও রাস্তার ধারেই রাত কাটিয়ে দেন আশ্রয়হীন বহু মানুষ। তবে এবার তাঁদের জন্যই এক অভিনব উদ্যোগ নিল এক অলাভজনক সংস্থা। বরফে ঢাকা রাস্তার ধারেই তৈরি হয়েছে নির্দিষ্ট শয়নকক্ষ।

ক্যারিটাস উল্ম-আলব-দুনো নামক সংস্থার পক্ষ থেকে তৈরি হওয়া এই শয়নকক্ষগুলির প্রতিটিতে দুজন মানুষের শোয়ার বন্দোবস্ত আছে। সঙ্গে আছে সৌরবিদ্যুতের পরিষেবা। বেতার প্রযুক্তির সাহায্যে তাঁরা একে অপরের সঙ্গে যোগাযোগও রাখতে পারবেন। আর সবচেয়ে বড়ো কথা, এই কক্ষে থাকার জন্য কোনো অনুমতিপত্রের দরকার নেই। যে কেউ চাইলেই ঢুকে পড়তে পারেন সেই ঘরের মধ্যে। একজন ঢুকে দরজা বন্ধ করে দিলে সঙ্গে সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে খবর পৌঁছে যাবে স্বেচ্ছাসেবকদের কাছে। তাঁরা প্রয়োজন মতো সকালে এসে ঘর পরিষ্কার ও অন্যান্য আনুসাঙ্গিক কাজ করতে পারবেন।

বর্তমান অর্থনৈতিক প্রতিযোগিতায় পিছিয়ে পড়া বহু মানুষের মাথার উপরেই ছাদ নেই। অথচ এই পৃথিবীতে মানুষের মতো বাঁচার নূন্যতম অধিকার তো প্রত্যেকেরই রয়েছে। আর সেই অধিকার নিশ্চিত করার দায়িত্ব বর্তায় এগিয়ে থাকা মানুষদের উপরেই। এই ভাবনা থেকেই এমন উদ্যোগ নিয়েছে ক্যারিটাস। উদ্যোক্তাদের আশা, আগামী দিনে পৃথিবীর অন্যান্য শহরেও গড়ে উঠবে অনুরূপ উদ্যোগ। মানবতার এই বার্তা এভাবেই ছড়িয়ে পড়ুক সর্বত্র।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More