বর্জ্য থেকে তৈরি আসবাব, পথ দেখাচ্ছেন প্রাক্তন জেলবন্দিরাই

পুরনো অট্টালিকা ভেঙে নতুন নির্মাণের কাজ যত এগিয়ে চলেছে, ততই বেড়ে চলেছে আবর্জনার স্তূপ। পুরনো লোহার রড বা প্লাস্টারবোর্ডের মতো উপাদান আর কোনো কাজেই লাগে না। তবে এবার ক্যালিফোর্নিয়াতে সেইসব আবর্জনা থেকেই আধুনিক সব ফার্নিচার তৈরির কাজ শুরু করেছে ‘ফর্মার’ নামের একটি সংস্থা। আর তার থেকেও বড়ো কথা, এই কাজের সঙ্গে জড়িত প্রায় প্রত্যেকেই দীর্ঘ সময় কারাবন্দি ছিলেন। তাঁদের হাত ধরেই পরিবেশ রক্ষার নতুন দিগন্ত খুলে যাচ্ছে ক্যালিফোর্নিয়ায়।

ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার সাসা প্লটিস্টার দ্যোগেই তৈরি হয়েছে এই সংস্থা। এর আগে বেশ কয়েক বছর ধরে তিনি মুক্তিপ্রাপ্ত কারাবাসিকদের কর্মসংস্থানের দাবিতে সচেতনতা গড়ে তোলার কাজ করেছেন। কিন্তু শেষ পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া না পেয়ে নিজের কাঁধেই দায়িত্ব তুলে নিলেন। সাসার কথায়, তিনি মূলত আমেরিকার কুখ্যাত ‘ড্রাগ-ওয়ার’-এর আসামীদের কর্মসংস্থানের জন্যই কাজ করে চলেছেন। তিনি দেখেছেন, বহু নিরীহ মানুষ শুধু কিছু উপার্জনের আশায় গাঁজা ও অন্যান্য ড্রাগ ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েন। আর শেষ পর্যন্ত ঠিকানা হয় জেলখানা। মুক্তি পেয়েও আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি তাঁরা। কারণ ততদিনে সাজাপ্রাপ্ত আসামী হিসাবে পরিচিত হয়ে গিয়েছেন তাঁরা।

‘ফর্মার’-এর উদ্যোগে কোর্টর্যা ক, ল্যাপটপ বোর্ড, অল-ইন-ওয়ান টেবিলের মতো নানা আধুনিক ফার্নিচার তৈরি করছেন ৬ জন মুক্তিপ্রাপ্ত কারাবাসিক। মূলত জেলখানায় যাঁরা কাঠের কলে কাজ করেছেন, তাঁদের নিয়েই তৈরি এই সংস্থা। আপাতত পথচলা শুরু হয়েছে। আগামীদিনে বহু মানুষকে এভাবেই সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে পারবেন বলে আশাবাদী সাসা প্লটিস্টার। সমাজের অবহেলিত মানুষদের হয়ে এই তাঁর নীরব আন্দোলন।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More