বন্দিদের নিয়ে তৈরি বাংলা ব্যান্ড, অভিনব পদক্ষেপ কারা দফতরের

কেউ গিটার বাজান, কেউ ড্রামস, কেউ বা এসবের সঙ্গে গানও করেন। এদের সবাইকে নিয়েই তৈরি হচ্ছে নতুন একটি বাংলা ব্যান্ড। তবে বিশেষত্ব হল, এরা প্রত্যেকেই সাজাপ্রাপ্ত আসামি। এদের নিয়েই নয়া এই উদ্যোগ নিতে চলেছে পশ্চিমবঙ্গের কারা দপ্তর।

এর আগেও সংশোধনাগারের বন্দিদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেছিলেন রাজ্যের কারা কর্তারা। সেখানে যেমন ছিল নৃত্যনাট্য, তেমনই ছিল চিত্র প্রদর্শনী। রাজ্য এবং ভারতের নানা জায়গায়ও ছড়িয়ে পড়েছে এদের কাজ। এখান থেকেই আমরা পেয়েছি ‘বাল্মিকী প্রতিভা’ নাটক, পেয়েছি নাইজেল আকারাকে। রাজ্যজুড়ে সংশোধনাগারের আবাসিকদের নিয়ে এবার বাংলা ব্যান্ড তৈরি করা হচ্ছে।

অবশ্য এর জন্য রীতিমতো অডিশনের আয়োজন করা হয়। শর্ত ছিল একটাই, বিচারাধীন বন্দি নয়, ব্যান্ডের সদস্যদের সাজাপ্রাপ্ত আসামি হতে হবে। প্রতিযোগিতায় অংশ নেন ৬০ জন আসামি। সেখান থেকেই প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে পাঁচজন পুরুষ এবং একজন মহিলাকে। এদের নিয়েই প্রথমে তৈরি হবে বাংলা ব্যান্ড। প্রশিক্ষণও দেওয়া হবে এদের। অন্যান্য ব্যান্ডের মতো যাতে পেশাদারও করা হবে একে। লক্ষ্য একটাই, মানুষের মধ্যে এদের প্রতিভাকে ছড়িয়ে দেওয়া। তবে দলের নাম এখনও ঠিক হয়নি।

অবস্থার মধ্যে পড়ে, বা অন্যান্য কারণেই হোক, এই মানুষগুলো অন্যায় করে ফেলেছে। তার জন্য সাজাও পেয়েছে এরা। কিন্তু সেই সাজা শেষ হওয়ার পর সমাজ কীভাবে তাদের গ্রহণ করবে, সেটা একটা প্রশ্ন থেকে যায়। উপরন্তু, এদের কিছু না কিছু প্রতিভা আছে। সেগুলোকে কাজে লাগিয়ে যাতে এরা আবার সুস্থ, স্বাভাবিক ভাবে জীবন কাটাতে পারে, সেটাই তো কাম্য! বহুদিন ধরে সেই চেষ্টাই করছেন এই রাজ্যের কারা কর্তারা। নৃত্যনাট্য, গান, ছবি, অভিনয়— সমস্ত কিছুতে এই মানুষরা স্বাক্ষরও রেখেছেন। এরাও যে মানুষ, এদেরও যে বেঁচে থাকার একটা সুযোগ পাওয়া উচিত, সেই কথাটাই মনে করিয়ে দেন কারা কর্তারা।

More From Author See More

Latest News See More