এই প্রথম সংবাদ-উপস্থাপকের ভূমিকায় কোনো রূপান্তরকামী, অনন্য নজির বাংলাদেশে

চলতি বছরেই স্বাধীনতার ৫০ বছরে পা রেখেছে বাংলাদেশ। আর পঞ্চাশের পূর্তিতে দাঁড়িয়েই এবার ভাঙল অচলায়তন। এই প্রথম সংবাদ-উপস্থাপক হিসাবে বাংলাদেশে এবার দেখা গেল কোনো রূপান্তরকামী ব্যক্তিত্বকে। সৌজন্যে সে দেশের অন্যতম টেলিভিশন সংবাদমাধ্যম ‘বৈশাখী টিভি’।

আজ আন্তর্জাতিক মহিলা দিবস। আর সেই কথা মাথায় রেখেই টেলিভিশন চ্যানেলটির কর্মকর্তারা আজ থেকেই আনুষ্ঠানিকভাবে সূচনা করলেন এই ঐতিহাসিক অনুষ্ঠানের। আজ ‘বৈশাখী টিভি’ সংবাদ চ্যানেলে দুপুর ২টো ও বিকেল ৪টের খবর পড়তে দেখা যায় বাংলাদেশের প্রতিভাবান রূপান্তরকামী মডেল, নৃত্যশিল্পী এবং অভিনেত্রী তাসনুভা আনন শিশিরকে। 

২০০৭ সালে অভিনয়জগতে অভিষেক তাসনুভার। ‘নাটুয়া’ থিয়েটার গ্রুপের সঙ্গে শুরু হয়েছিল পথচলা। বিগতও দু-বছরেরও বেশ সময় বাংলাদেশের অন্যতম নাট্যদল ‘বটতলা’-র সঙ্গে যুক্ত তিনি। তাছাড়া চলতি বছরে দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রেও দেখা যাবে তাঁর উপস্থিতি। অভিনয়, কণ্ঠশিল্প, নৃত্য কিংবা মডেলিং— বিবিধক্ষেত্রেই পরিচিত মুখ তিনি। সেইসঙ্গে সংবাদ-উপস্থাপকের ভূমিকা আরও একটি পালক সংযোজন করল তাসনুভার মুকুটে।

তবে যেমন মনে হচ্ছে ঠিক ততটাও সহজ ছিল না এই পথ। রূপান্তরকামী হয়ে উঠতে শুধু অস্ত্রোপচারের শারীরিক যন্ত্রণা নয়, সমাজের কটূক্তিরও শিকার হয়েছেন তাসনুভা। ছাড়তে হয়েছে বাড়িও। তবে নিজের লক্ষ্য থেকে পিছিয়ে যাননি তিনি। ২০১৪ সাল থেকে তৃতীয় লিঙ্গের মানুষদের উন্নয়নের জন্য করে আসছেন অক্লান্ত লড়াই। ‘সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইট’ নামক একটি সংস্থার অন্যতম কর্মকর্তা তাসনুভা। সেই লড়াইটারই সাফল্য মিলল যেন। 

আরও পড়ুন
রূপান্তরকামীদের জন্য পৃথক পাবলিক টয়লেট দিল্লিতে

‘বৈশাখী টিভি’-র ঐতিহাসিক এই সিদ্ধান্তের প্রসঙ্গে বাংলাদেশের রূপান্তরকামী সমাজকর্মী ও চিকিৎসক হোচিমিন ইসলাম জানালেন, “তৃতীয়লিঙ্গ আর রূপান্তরকামী এক ব্যাপার নয়। ‘থিংক বাংলা’ নামে একটা সংস্থার সাক্ষাৎকারে প্রথম এটি আমি উল্লেখ করি। তখন মৌলবাদীরা তোলপাড় করেছিল। দেশে সুবর্ণজয়ন্তীতে দাঁড়িয়ে এমন একটা পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষের কাছে পরিষ্কার হয়ে যাচ্ছে যে এমন একটি সম্প্রদায়ের অস্তিত্ব রয়েছে বাংলাদেশে। এবং আমাদের মতো মানুষদের সমাজ আলাদা করে রাখে, সুযোগ দেয় না। যদি পর্যাপ্ত সুযোগ দেওয়া হয় তবে কোনো বিভেদই থাকবে না। শুধু বাংলাদেশ নয়, সারা পৃথিবীর সমাজেরই প্রেক্ষাপট এটা।”

এর আগে ২০১৪ সালে স্বাধীনতা দিবসের দিন ভারতও পেয়েছিল তার প্রথম রুপান্তরকামী সংবাদ-উপস্থাপক পদ্মিনী প্রকাশকে। এবার বাংলাদেশও খুলে দিল সেই লিঙ্গসাম্যের জায়গা।  আর বাকিরা? সেই পরিবর্তনের জন্যই অপেক্ষায় রয়েছেন সারা বিশ্বের সমাজকর্মী এবং এলজিবিটি সম্প্রদায়ের মানুষেরা…

আরও পড়ুন
কেরলের প্রথম রূপান্তরকামী চিকিৎসক, ভি. এস. প্রিয়ার হাত ধরে তৈরি হল ইতিহাস

Powered by Froala Editor

More From Author See More