ইজরায়েলে একদিনে করোনায় মৃতের সংখ্যা শূন্য, ১০ মাসে প্রথম

যাই যাই করেও বিদায় নিচ্ছে না মহামারী। দেশে দেশে এখনও বহাল রয়েছে মৃত্যুমিছিল। তবে এর মধ্যেই ইজরায়েলের ছবি খানিকটা আলাদা। অন্তত সরকারি হিসাবে তেমনই আশার কথা শোনানো হল। ১০ মাসে এই প্রথম ২৪ ঘণ্টায় করোনায় মৃত মানুষের সংখ্যা শূন্যে নেমে এসেছে। সেইসঙ্গে দৈনিক করোনা সংক্রমণের গ্রাফও নিম্নমুখী। কোভিড প্রতিরোধে এবার সারা পৃথিবীর সামনে নজির তৈরি করল ইজরায়েল।

সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী ইউলি ইডেলস্টাইন জানিয়েছেন, বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় সারা দেশের কেউ কোভিড আক্রান্ত হয়ে মারা যাননি। শুধুই বৃহস্পতিবার নয়, পরের দুদিনেও সেদেশে কারোর কোভিডে মৃত্যু হয়নি। গত এক সপ্তাহ ধরেই দৈনিক মৃত্যুর সংখ্যা ৫-এর নিচে ধরে রেখেছিল ইজরায়েল। এবার সম্ভবত মৃত্যুমিছিল বন্ধ হল একেবারে।

ইজরায়েলের এই সাফল্যের পিছনে সফল ভ্যাকসিনেশন ড্রাইভ এবং সঠিক সময়ে লকডাউন জারি করাকেই প্রধান কারণ হিসাবে মনে করছে স্বাস্থ্যমন্ত্রক। মহামারীর প্রথম তরঙ্গেও যথেষ্ট সাফল্যের সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছিল ইজরায়েল। জুলাই মাসেই মৃত্যুমিছিল থামানো সম্ভব হয়েছিল। কিন্তু তা দীর্ঘস্থায়ী হয়নি। কিছুদিনের মধ্যেই আবার মৃতের সংখ্যা বাড়তে থাকে। ডিসেম্বর মাস নাগাদ আবারও নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। দীর্ঘ ১০ মাস বাদে আবারও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

ডিসেম্বর মাস থেকেই ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু করে দিয়েছিল ইজরায়েল। সারা পৃথিবীতে খুব কম দেশই তখন সাহস করে প্রতিষেধক দেওয়া শুরু করেছে। তবে ভ্যাকসিনেশন প্রক্রিয়াকে সফল করতে জানুয়ারি মাসেই লকডাউন জারি করে সরকার। সারা পৃথিবীতে এখনও সবচেয়ে বেশি প্রতিষেধক দেওয়ার রেকর্ড ইজরায়েলের। প্রতি ১০০ জন নাগরিকের মধ্যে গড়ে ১২০ ডোজ প্রতিষেধক দিতে সফল হয়েছে সরকার। স্বাস্থ্যমন্ত্রকের হিসাব অনুযায়ী দেশের ৫৩ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুটি ডোজই পেয়েছেন। আর এই সংখ্যাটা অন্তত ৯০ লক্ষ।

আরও পড়ুন
করোনায় প্রয়াত মানবতাবাদী নেতা মৌলানা ওয়াহিউদ্দিন খান

আর একমাস একইভাবে ভ্যাকসিনেশন প্রক্রিয়া জারি রাখা গেলে ইজরায়েল গোষ্ঠী অনাক্রমতা অর্জন করবে বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গোটা এপ্রিল মাস ধরে ইজরায়েলে দৈনিক করোনা সংক্রমণ ৫০০-র নিচে ধরে রেখেছে ইজরায়েল। সেই সংখ্যা শূন্যে নামিয়ে আনাও আর অসম্ভব নয়। মহামারীর দ্বিতীয় তরঙ্গে বিপর্যস্ত পৃথিবীর সামনে এক নতুন দৃষ্টান্ত তুলে ধরছে ইজরায়েল।

আরও পড়ুন
তাঁদের সুরেই অভিষেক কুমার শানুর, করোনায় ছিন্ন নাদিম-শ্রাবণ জুটি

Powered by Froala Editor

আরও পড়ুন
করোনাকালে গৃহহীন ইংল্যান্ডের ৭ লক্ষ পরিবার!

More From Author See More

Latest News See More