৬০ মিনিটের ফুটবল ম্যাচ, নতুন নিয়ম আনতে চলেছে ফিফা?

ফুটবল মানেই ৯০ মিনিটের লড়াই। পেশাদার ফুটবল বলতে এমনটাই এতদিন জানত বিশ্ববাসী। তবে এবার বদলে যাচ্ছে এই চেনা ফর্ম্যাট। ৯০ মিনিট নয়, বরং এবার আসতে চলেছে ৬০ মিনিটের সংক্ষিপ্ত ম্যাচ। সেইসঙ্গে নিয়মাবলিতেও আসছে একাধিক পরিবর্তন। সম্প্রতি ফিফার এই ‘নতুন নিয়ম’ নিয়ে রীতিমতো সাড়া পড়ে গেছে বিশ্বজুড়ে।

যত সময় এগোচ্ছে ততই যেন ধৈর্য হারাচ্ছে দর্শকরা। আর সেই কারণেই জনপ্রিয় হয়ে উঠছে ফাস্ট ফরোয়ার্ড গেম। আর দর্শকদের আগ্রহ, টানটান উত্তেজনা ধরে রাখতেই এমন সিদ্ধান্ত নিতে চলেছে ফিফা। ক্রিকেটে যেমন এসেছে সীমিত ওভারের টি-২০, ঠিক সেভাবেই ৬০ মিনিটের ফুটবল ম্যাচ চালু করারে বিশেষ আগ্রহী ফিফা। 

তবে এই সিদ্ধান্ত ও জল্পনা আজকের নয়। বেশ কয়েক বছর আগেই সংক্ষিপ্ত ফর্ম্যাটের এই ফুটবল নিয়ে তরজা চলেছিল গোটা বিশ্বে। আর এই নতুন ধারার ফুটবলের প্রস্তাব রেখেছিল আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড আইএফএবি। ফুটবলের নীতি-নির্ধারক সংস্থার সেই প্রস্তাবকে সমর্থনও করেছিলেন জিয়াফ্রাঁঙ্কো, পেত্রা চেক-সহ একাধিক তারকা ফুটবলার। আর ফিফা?

তৎকালীন সময়ে সেভাবে সাড়া না দিলেও, এবার স্পষ্ট হয়ে গেল নতুন সেই নিয়ম প্রবর্তনে বেশ আগ্রহী ফুটবল নিয়ামক সংস্থা। সম্প্রতি ইউরোপের চারটি ফুটবল ক্লাব পিএসভি, এজি অ্যাল্কমার, লিপজিগ এবং ব্রুজ-কে নিয়েই একটি অভিনব অনূর্ধ্ব-১৯ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করেছিল ফিফা। আর সেখানেই প্রথম পরীক্ষামূলকভাবে ব্যবহৃত হল ৬০ মিনিটের ফুটবল। 

আরও পড়ুন
আর ফুটবল নয়, সব ফর্ম্যাট থেকে অবসর ডাচ তারকা রবেনের

‘ফিউচার অফ ফুটবল কাপ’-খ্যাত এই টুর্নামেন্টকে পাইলট প্রোজেক্ট করেই বিশ্ব ফুটবলে ফিফা একাধিক বদল আনতে চাইছে ফিফা। সম্প্রতি এমনটাই দাবি করে ইউরোপের বেশ কিছু সংবাদমাধ্যম। যার মধ্যে রয়েছে প্রথম সারির স্পোর্টস জার্নাল মুন্ড ডিপোর্তিভো। তবে ফিফা এখনও পর্যন্ত কোনোরকম বিবৃতি না দিলেও, আনুষ্ঠানিকভাবে প্রকাশিত এই সংবাদের বিরোধিতা করেনি কোনো। আর সেখানেই জোরালো হচ্ছে এই নতুন ফুটবল বিধি প্রবর্তনের তত্ত্ব।

আরও পড়ুন
সালকিয়ার মাঠ থেকে বায়ার্ন মিউনিখ, রূপকথার উড়ান বাঙালি ফুটবলারের

নতুন নিয়মানুযায়ী দুটি ৩০ মিনিটের হাফে খেলা হবে ফুটবল। আর উভয় পক্ষই সুযোগ পাবে যথেচ্ছ খেলোয়াড় পরিবর্তনের। পাশাপাশি ফুটবলে সময় নষ্ট করার প্রবণতা থামাতে, খেলা না চলাকালীন সময়ে থেমে থাকবে ম্যাচ ক্লক। অর্থাৎ, মাঠের বাইরে বল গেলে, খেলোয়াড় পরিবর্তনের সময় কিংবা স্পটকিক নেওয়ার মুহূর্ত পর্যন্ত থেমে থাকবে ঘড়ি। কেবলমাত্র খেলোয়াড়দের পায়ে বল থাকার সময়টুকুই গণ্য হবে নির্ধারিত সময়ের মধ্যে। শাস্তির ক্ষেত্রেও আসছে পরিবর্তন। হলুদ কার্ড দেখলে এবার থেকে ৫ মিনিট সাইড বেঞ্চে বসে থাকতে হবে সংশ্লিষ্ট ফুটবলারকে। 

আরও পড়ুন
ফিরিয়ে দিয়েছেন ব্রিটিশ ক্লাবের ডাক, ফুটবলের পাশাপাশি ক্রিকেটেও তুখোড় ছিলেন চুণী

তবে এই নতুন নিয়ম নিয়ে ইতিমধ্যেই সমর্থকমহলে তৈরি হয়েছে বিতর্ক। কিছু কিছু ক্ষেত্রে নতুন নিয়মাবলি সমর্থন করলেও, সমালোচনার ঝড় তুলেছেন ভক্তদের একাংশ। সংক্ষিপ্ত ফর্ম্যাটের এই খেলা যে ফুটবলের লড়াকু মেজাজটাকেই নষ্ট করে দিতে পারে, তেমনটাই দাবি অনেকের। কিন্তু ফিফার এই নীল-নকশা কবে বাস্তবায়িত হবে আন্তর্জাতিক ফুটবলে বা আদৌ হবে কিনা— তা জানতে এখনও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে বিশ্ববাসীকে…

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More