উচ্চতা কমছে বিশ্বের সবচেয়ে লম্বা জাতির

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ তুরস্কের সুলতান কোসেন। তবে সবচেয়ে লম্বা জাতি (Tallest Nation) বলতে বোঝানো হয় ডাচদেরকেই। কেন না, নাগরিকদের গড় উচ্চতার দিক থেকে দেখতে গেলে সেই তালিকায় সবার শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস (Netherlands)। তবে সাম্প্রতিক সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। একবিংশ শতকের শুরু থেকে ক্রমশ উচ্চতা কমছে ডাচদের (Dutch)। না, কোনো বেসরকারি সংস্থার সমীক্ষা নয়, এই তথ্য প্রকাশ করেছে খোদ ডাচ সরকার।

সাম্প্রতিক এই সমীক্ষার সঙ্গে জড়িত ছিল ডাচ সংস্থা স্ট্যাটিস্টিকস অফ নেদারল্যান্ডস। মূলত, ১৯ বছর বয়সী প্রাপ্তবয়স্ক ডাচদের উচ্চতার জরিপ নিয়েছিল সংস্থাটি। তারপর সেই ফলাফলের সঙ্গে তুলনা করা হয় দুই দশক আগের প্রজন্মের গড় উচ্চতার। আর তাতেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। মাত্র দুই দশকের মধ্যে ডাচ পুরুষ ও মহিলাদের গড় উচ্চতা কমেছে যথাক্রমে ০.৩৯ ইঞ্চি ও ০.৫৫ ইঞ্চি।

দেখা যায়, ১৯৮০-র দশকে জন্মগ্রহণকারী ডাচ পুরুষ ও মহিলাদের গড় উচ্চতা ছিল যথাক্রমে ৬ ফুট এবং ৫ ফুট ৭ ইঞ্চি। পরবর্তী প্রজন্মের ক্ষেত্রে যা কমেছে ধারাবাহিকভাবে। তবে পূর্ববর্তী পরিসংখ্যান জানাচ্ছে, বিশ শতকের শুরুতে ডাচদের গড় উচ্চতা ছিল অনেকটাই কম। ১৯৩০-এর দশক থেকে ক্রমাগত ৮০-র দশক পর্যন্ত বৃদ্ধি পেয়েছে তাঁদের উচ্চতা। অর্থাৎ, বিগত ১০০ বছরে সার্বিকভাবে তাঁদের উচ্চতা এখনও ঊর্ধ্বমুখী।

গবেষণা, বলছে ডাচদের গড় উচ্চতার বেশি হওয়ার অন্যতম কারণ লম্বা জিনের আধিক্য। অর্থাৎ, প্রাকৃতিক নির্বাচনই মূল রহস্য তাঁদের দীর্ঘদেহী চেহারার। তবে কি সেই জিনেই বদল আসছে ক্রমশ? বিবর্তিত হচ্ছেন ডাচরা? উঠে আসে এই প্রশ্নই। না, তেমনটা নয়। জিনের পাশাপাশি খাদ্যাভ্যাসে দুধের আধিক্য এবং প্রকৃতিও ডাচদের গড় উচ্চতা বেশি হওয়ার অন্যতম কারণ। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, খাদ্যাভাসের পরিবর্তনই সার্বিকভাবে প্রভাবিত করছে ডাচদের উচ্চতাকে। সাম্প্রতিক, সময়ে দেখা গেছে নেদারল্যান্ডসে ভেগান ডায়েটের চল বেড়েছে বেশ কয়েকগুণ। অধিকাংশের খাদ্যতালিকা থেকেই বাদ পড়েছে মাছ, মাংস, ডিম এমনকি দুধও। এই বদলই উচ্চতা বৃদ্ধির পরিপন্থী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও তাঁরা জানাচ্ছেন, বিষয়টি নিয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে। তবে এত কিছুর পরেও, বর্তমান বিশ্বে গড় উচ্চতার নিরিখে প্রথম স্থান ধরে রেখেছেন তাঁরাই। কিন্তু তা আর কতদিন? এই প্রশ্নের সামনেই যেন দাঁড় করিয়ে দিচ্ছে সাম্প্রতিক সমীক্ষার ফলাফল…

আরও পড়ুন
গণেশের আড়ালে বিপ্লবচেতনা, পরাধীন জাতিকে একসূত্রে বাঁধতেই শুরু ‘গণেশ উৎসব’

Powered by Froala Editor

আরও পড়ুন
শান্তি দেবী কি সত্যিই জাতিস্মর? গবেষণায় আগ্রহী খোদ গান্ধীজিও

More From Author See More

Latest News See More