ভেঙে গেল পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড, ক্যালোফোর্নিয়ায় উষ্ণতা ছুঁল ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস

ওজোনস্তরের ক্ষয়, অস্বাভাবিক হারে বরফ গলে যাওয়া, বিশ্বউষ্ণায়ন নিয়ে একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আনছেন বিজ্ঞানীরা। আর ঠিক তখনই ভেঙে গেল আরও একটি রেকর্ড। ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা পৌঁছল ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ প্রায় ১৩০ ডিগ্রি ফারেনহাইট।

গত রবিবার রেকর্ড করা হয় এই তাপমাত্রা। অবশ্য এর আগেও পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল এই ডেথভ্যালিতেই। ১৯১৩ সালে ডেথ ভ্যালির উষ্ণতা পৌঁছেছিল ৫৬.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে সেই তথ্যে এবং গণনায় ভুল ছিল বলেই ধারণা বিজ্ঞানীদের। নির্ভরযোগ্য রেকর্ড অনুযায়ী ২০১৩ সালে পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৫৪ ডিগ্রি সেলসিয়াস। এই ডেথ ভ্যালিতেই।

গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলজুড়ে একটানা তাপপ্রবাহের ফলে উষ্ণতার এই মারাত্মক বৃদ্ধি বলেই দাবি আবহাওয়াবিদদের। তাঁরা জানিয়েছেন, এই পরিস্থিতি থেকে নিস্তার নেই এখনই। বরং উষ্ণতা বাড়তে পারে আরও। আরও কয়েকদিন এই তাপপ্রবাহ চলবে বলেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

চরম উষ্ণতার কারণে ডেথভ্যালির পার্শ্ববর্তী অঞ্চলে অকেজ হয়ে পড়েছে বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্রও। ফলে মাঝে মাঝেই বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে বৈদ্যুতিক যোগাযোগ। প্রচণ্ড লু’-এর কারণে ডেথভ্যালিতে এখন দাঁড়িয়ে থাকায় দায় হয়ে উঠেছে। ক্যালিফোর্নিয়ায় জারি হয়েছে লেভেল থ্রিয়ের সতর্কতা। সাবধান করা হয়েছে কোনো ধাতব জিনিসে স্পর্শ করলে তৎক্ষণাৎ ঝলসে যেতে পারে ত্বক। প্রশাসন নির্দেশ দিয়েছে টুপি ব্যবহার করতে। বলা হয়েছে বাড়ির বাইরে বেরলে বার বার মুখে জলের ঝাপটা দিতে। কার্যত ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা এখন ফার্নেসের মধ্যেই দিন কাটাচ্ছেন...

আরও পড়ুন
বাকি পৃথিবীর থেকে তিনগুণ দ্রুত বাড়ছে দক্ষিণ মেরুর উষ্ণতা, জানাল গবেষণা

Powered by Froala Editor

আরও পড়ুন
তাপমাত্রা বাড়ছে উত্তর মেরুর, ‘জোম্বি ফায়ার’-এর আশঙ্কা বিজ্ঞানীদের

More From Author See More