বাকি পৃথিবীর থেকে তিনগুণ দ্রুত বাড়ছে দক্ষিণ মেরুর উষ্ণতা, জানাল গবেষণা

বিশ্ব উষ্ণায়নে জেরবার গোটা বিশ্ব। প্রায় সমস্ত জায়গাতেই এর কোনো না কোনো প্রভাব পড়েছে। যত দিন যাচ্ছে এর প্রকোপ বাড়ছে। বাদ নেই শীতল মেরু অঞ্চলও। সাম্প্রতিক একটি সমীক্ষাই সেখানকার ভয়াবহ অবস্থাটা তুলে ধরেছে। গবেষণা অনুযায়ী, দক্ষিণ মেরুর উষ্ণতা দিনের পর দিন বাড়ছে। এবং গোটা পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির যা হার, তার থেকেও তিনগুণ বেশি হারে গরম হচ্ছে ওই অঞ্চল!

নেচার ক্লাইমেট জার্নালে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণা এমন বিপদের কথাই জানান দিচ্ছে। এমনিতেই প্রতিদিনের দূষণের ভিড়ে চারপাশের পরিবেশই বদলে যাচ্ছে। তার ওপর গাছ কেটে বেড়েই চলেছে নগর সভ্যতা। কখনও বড়ো বড়ো কারখানা তৈরি হচ্ছে, কখনও অত্যাধুনিক শহর। আর এই আধুনিকতার ধাক্কাই পড়ছে পৃথিবীর ওপর। ফলস্বরূপ, গ্লোবাল ওয়ার্মিং। আজ থেকে নয়, বহু আগে থেকেই এমনটা হয়ে আসছে। ক্রমশ গরম হচ্ছে আবহাওয়া। বদলে যাচ্ছে জলবায়ুর ধরণ-ধারণ। আর এর প্রভাবই পড়ছে মেরু অঞ্চলে। 

গবেষকরা বলছেন, এই শতাব্দী শুরু হবার সময় থেকেই দক্ষিণ মেরুর তাপমাত্রা বৃদ্ধির হার এক নিমেষে বেশ কিছুটা বেড়ে গেছে। এবং যত দিন যাচ্ছে, সেই বৃদ্ধি ঘটেই চলেছে। বিগত কুড়ি বছরে প্রায় ১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে দক্ষিণ মেরুর। এই বৃদ্ধির হার সমগ্র পৃথিবীর থেকে অন্তত তিনগুণ বেশি। বিগত কয়েক দশক ধরে বিজ্ঞানীরা এই ব্যাপারে গবেষণা করছেন। সেই সব ফলাফল মিলিয়েই এমন তথ্য সামনে এসেছে। তাই আবারও সবাইকে সতর্ক করেছেন তাঁরা। এইভাবে উষ্ণতা বাড়তে থাকলে মেরু অঞ্চলে জমে থাকা বরফও তাড়াতাড়ি গলে যাবে। যার ফলে পৃথিবীর স্থলভাগের একটা বড়ো অংশ জলের তলায় চলে যেতে পারে। সেই সঙ্গে নষ্ট হবে প্রকৃতি ও জীবনের ভারসাম্য। 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More