বদলাচ্ছে অবস্থান, উত্তর মেরুর চৌম্বক ক্ষেত্র সরে যাচ্ছে রাশিয়ার দিকে

দিক নির্ণয়ে ব্যবহার করছেন কম্পাস অথবা গুগুল ম্যাপস? কিন্তু ক্রমশই পাল্টে যাচ্ছে পৃথিবীর নর্থ ম্যাগনেটিক পোলের গতিবিধি। বিজ্ঞানীদের মতে, ধীরে ধীরে রাশিয়ার দিকে এগিয়ে যাচ্ছে নর্থ ম্যাগনেটিক পোল।

১৮৩১ সাল থেকে ম্যাগনেটিক পোল তার গতিবিধি পরিবর্তন করতে শুরু করেছে। কিন্তু সাম্প্রতিক কালে প্রত্যেক বছর ৩৪ মাইল বেগে সাইবেরিয়ার দিকে সরে যাচ্ছে উত্তর মেরুর চৌম্বক ক্ষেত্রের অবস্থান। গবেষণা অনুযায়ী, ধীরে ধীরে কমছে সরণের বেগ। এখন ঘণ্টায় ২৪.৮ মাইল বেগে সেটি রাশিয়ার দিকে সরে যাচ্ছে।

বিজ্ঞানীদের ধারণা, গত এক মিলিয়ন বছরে পৃথিবীর ম্যাগনেটিক পোল ক্রমশ দুর্বল হয়েছে। প্রত্যেক একশো হাজার বছরে ম্যাগনেটিক ফিল্ড উল্টে যায়। সাত লক্ষ সত্তর হাজার বছর আগেও এমনটি ঘটেছিল, মত বিজ্ঞানীদের। লাভা নিঃসরণের মাধ্যেম পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ডের তথ্য জানা যায়। এ মুহূর্তে কোনো আগ্নেয়গিরি একটানা লাভা নিঃসরণ করছে না। তাই ফিল্ড ওয়ার্কের মাধ্যমেই সঠিক তথ্য খাড়া করার চেষ্টা করছেন গবেষকরা।

প্রত্যেক শতকে পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ড ৫ শতাংশ হারে তার শক্তি হারায়। কিন্তু দুই পোলের পরবর্তী পরিবর্তন কবে ঘটবে, তা এখনই নিশ্চিত করতে পারছেন না কেউ।

More From Author See More

Latest News See More