বাস-মালিকদের জন্য অনুদানের ব্যবস্থা, ১ জুলাই থেকে চালু হতেও পারে মেট্রো

লকডাউনের পরেই আনলক পর্বের শুরু থেকেই বাড়ছিল জ্বালানি তেলের দাম। কয়েকদিনের টানা মূল্যবৃদ্ধিতে আকাশ ছুঁয়েছিল ডিজেলের মূল্য। ফলে গণপরিবহণে প্রভাব পড়েছিল তার। রাজ্য সরকারের ঘোষণার আগেই বেসরকারি বাসগুলি ভাড়া বাড়িয়েছিল। ফলে সমস্যার মুখে পড়েছিল দৈনিক যাত্রীরা। এবার তাঁদের সুরাহা করতেই পদক্ষেপ নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ ঘোষণা করলেন, বাড়ছে না বাস ভাড়া।

ডিজেলের দাম বাড়ায় এবং করোনার আবহে কম যাত্রীদের নিয়ে রুটে বাস চালাতে নাজেহাল মালিকরাও। ফলে বাধ্য হয়েই বাড়াতে হয়েছিল টিকিটের দাম। বেসরকারি বাস-মালিকদের এর ক্ষতিপূরণ স্বরূপ মাসে ১৫ হাজার টাকা করে অনুদানের ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী। বদলে পুরনো ভাড়াতেই যাত্রীদের থেকে টিকিট নেওয়ার নির্দেশ দেন তিনি। পয়লা জুলাই থেকে আগামী তিনমাস এই অনুদান মিলবে সারা রাজ্যের ৬০০০ বাস-মালিকদের। তার জন্যই তৈরি করা হল ২৭ কোটি টাকার তহবিল।

পাশাপাশি যাত্রীদের দুর্ভোগ কমাতে শুরু হতে পারে মেট্রো পরিষেবাও। কেন্দ্র আগেই রাজ্যের সিদ্ধান্তের ওপরে ছেড়ে দিয়েছিল মেট্রো সচল করার কথা। তা সত্ত্বেও সমস্ত পরিকল্পনা করে কেন্দ্রের থেকে চূড়ান্ত অনুমতি নিতে চায় রাজ্য সরকার। সতর্কতা এবং বিধি-নিষেধের সম্ভাব্য নির্দেশিকা গঠন করতে পরিবহণ দপ্তরের সঙ্গে কাজ শুরু করেছে কলকাতা পুলিশ। অন্যদিকে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ইতিমধ্যেই শুরু হয়েছে পরীক্ষামূলক ভাবে মেট্রো চলাচল। এখন দেখার ১ জুলাই থেকে জনগণের জন্য খুলে যায় কিনা মেট্রোরেল...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More