ব্রিটেনের টিভি চ্যানেলের উপস্থাপনায় ডাউন সিন্ড্রোমে আক্রান্ত যুবক

ইংল্যান্ডের কচিকাঁচাদের কাছে রীতিমতো জনপ্রিয় টিভি চ্যানেল সি-বিবিজ। বিবিসি গ্রুপের এই চ্যানেলটির হাত ধরেই এক বৈপ্লবিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছে ব্রিটেন। এই প্রথম ব্রিটেনের কোনো টিভি চ্যানেলে হোস্ট হিসাবে দেখা যাবে ডাউন সিন্ড্রোম (Down Syndrome) আক্রান্ত কোনো ব্যক্তিকে। ২০ বছর বয়সী অভিনেতা, নৃত্যশিল্পী এবং সামাজিক অধিকারকর্মী জর্জ ওয়েবস্টারকে (George Webster) আগামী সিজনের জন্য উপস্থাপক হিসাবে বেছে নিয়েছে সি-বিবিজ।

জিনঘটিত রোগ ডাউন সিন্ড্রোম। মানুষের ২১ নম্বর ক্রোমোজমের ত্রুটির কারণে এই রোগ ঘটে। কোনো শিশু ডাউন সিন্ড্রোম নিয়ে জন্মালে সুস্থ হয়ে ওঠার আর কোনো উপায় থাকে না। একমাত্র সমাধান তাকে সমাজের সঙ্গে মিলিয়ে নেওয়া। জিনগত ত্রুটির জন্য যেন তারা নিজেদের আলাদা মনে না করে। কিন্তু বাস্তবে অনেক সময়েই মানুষের মধ্যে সেই সচেতনতা দেখা যায় না। স্কুল-কলেজে তো বটেই, এমনকি পরিবারের মধ্যেও নানা সময় হেনস্থার শিকার হয় তারা। ওয়েবস্টারকে রোল মডেল হিসাবে বেছে নিয়ে সেই জায়গাটাই ভাঙতে চাইছে সি-বিবিজ।

ওয়েবস্টার অবশ্য পরিবারের পক্ষ থেকে সবরকম সহযোগিতাই পেয়েছেন। বর্তমানে তিনি একজন দক্ষ নাট্য-অভিনেতা। সেইসঙ্গে নৃত্যেও সমান পারদর্শী। শুধু তাই নয়, প্রতিবন্ধকতাযুক্ত মানুষদের সামাজিক অধিকার সংস্থা মেনক্যাপের একজন অ্যাম্বাসেডর ওয়েবস্টার। এর আগেও সি-বিবিজের একটি বাইট-শোয়ে দেখা গিয়েছে ওয়েবস্টারকে। সেদিন ডাউন সিন্ড্রোমযুক্ত শিশুদের সামাজিক অধিকারের পক্ষে ছোট্ট একটি বক্তৃতা দিয়েছিলেন তিনি। তবে এবার সম্পূর্ণ শোয়ের দায়িত্বই তাঁর উপর। আর এর মধ্যেই একটি এপিসোডের শুটিং-ও হয়ে গিয়েছে। ওয়েবস্টার জানিয়েছেন, তাঁরও ছোটোবেলা জুড়ে রয়েছে সি-বিবিজের নানা অনুষ্ঠানের স্মৃতি। এমন একটা চ্যানেলের সঙ্গে কাজ করতে পেরে তিনিও আপ্লুত।

অন্যদিকে ওয়েবস্টারকে রোল মডেল হিসাবে বেছে নেওয়ায় সি-বিবিজের প্রশংসায় মুখর গোটা ব্রিটেন। দেশের নানা প্রান্ত থেকে মানুষ শুভেচ্ছা জানিয়েছেন সামাজিক মাধ্যমে। এর আগে ২০০৯ সালেও এক শারীরিক প্রতিবন্ধকতাযুক্ত হোস্টকে অনুষ্ঠানের দায়িত্ব দেওয়ার কথা ভেবেছিল সি-বিবিজ। কিন্তু সেইসময় ব্রিটেনেরই একদল মানুষের প্রবল বিরোধিতার মুখে প্রস্তাব বাতিল করতে হয় চ্যানেলকে। এই কয়েক বছরে যেন দৃশ্যটা সত্যিই বদলেছে। আর সেই বদলে যাওয়া সময়েরই মুখ হয়ে উঠতে চলেছেন জর্জ ওয়েবস্টার।

আরও পড়ুন
‘রিটায়ার্ড হাসবেন্ড সিনড্রোম’! অদ্ভুত রোগে ভুগছেন প্রথম বিশ্বের মহিলারা

Powered by Froala Editor

আরও পড়ুন
যৌন নির্যাতনের পিছনে ‘পিটার প্যান সিনড্রোম’! কী বলছেন মনোবিদরা?

More From Author See More

Latest News See More