মাত্র ৮ বছরেই ভেঙে পড়ল মেক্সিকোর আইকনিক মেট্রো ওভারপাস, মৃত কমপক্ষে ২৪

তখনও রাত গভীর হয়নি। ঘড়িতে সাড়ে দশটা। যানজট না থাকলেও অন্যদিনের মতোই স্বাভাবিক ব্যস্ততা রাজপথে। এমন সময় বিকট শব্দ। সেইসঙ্গেই ধুলোয় ঢেকে গেল গোটা অঞ্চল। খানিকটা ধাতস্থ হওয়ার পর বোঝা গেল, রাস্তার ওপরে ভেঙে পড়েছে আস্ত রেলব্রিজ। চারিদিকে শুধু আর্তনাদ মানুষের। সোমবার রাতে এমনই এক বিপর্যয়ের সাক্ষী থাকল মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি।

২০১২ সালে তৈরি হয়েছিল মেক্সিকোর এই রেলব্রিজ। ৮ বছর যেতে না যেতেই ভয়ঙ্কর এই দুর্ঘটনা। এই ব্রিজের ওপর দিয়েই ছুটে চলে মেক্সিকো সিটির আইকনিক অরেঞ্জ মেট্রো। সোমবার রাতে মেট্রো চলাকালীন সময়েই আচমকা ভেঙে পড়ে সেতুটির একাংশ। ব্রিজের তলায় চাপা পড়ে যায় বেশ কিছু গাড়ি। ভেঙে পড়া ওভারপাস থেকে তখন ঝুলে রয়েছে মেট্রোর দু-দুটি কামরা। 

ঘটনাস্থলেই প্রাণ হারান ১৩ জন ব্যক্তি। পরে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ২৪-এ। যার মধ্যে রয়েছে বেশ কিছু শিশুও। আহতের সংখ্যা ৭০-এরও বেশি। অনেকের অবস্থাই আশঙ্কাজনক। তবে দুর্ঘটনার পরপরই উদ্ধার কাজ শুরু হলেও এখনও পর্যন্ত ধ্বংসস্তূপের মধ্যে আটকে রয়েছেন অনেকে। আবার কেউ কেউ নিখোঁজ। মেট্রোর বগি দুটি ঝুলে থাকার কারণেই দ্রুততার সঙ্গে সম্ভব হচ্ছে না উদ্ধারকার্য। গতকাল এমনটাই সাফাই গেয়েছেন শহরের মেয়র ক্লদিয়া শেনবাম।

২০১২ সালে সেতুটি তৈরির সময় শহরের মেয়র ছিলেন বর্তমান বিদেশমন্ত্রী মার্সেলো ইবার্ড। শহরের আইকন হয়ে উঠলেও, এই সেতু নির্মাণ নিয়ে বেশ বিতর্ক উঠেছিল সেইসময়। একদিকে যেমন ছিল কারচুপির অভিযোগ, তেমনই অনেকে প্রশ্ন তুলেছিলেন পরিকাঠামো নিয়েও। যদিও দুর্ঘটনার পরে বিদেশমন্ত্রী মার্সেলো দুষেছেন বর্তমান মেয়রকেই। অন্যদিকে গতকাল সাংবাদিক সম্মেলনে স্বচ্ছ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ। তদন্তের কোনো তথ্যই নাগরিকদের কাছে গোপন রাখা হবে বলেই জানান তিনি। এখন দেখার সত্যিই বিচার পায় কিনা দুর্ঘটনাগ্রস্ত নিরীহ প্রাণগুলি…

আরও পড়ুন
গণহত্যার আরোপেও নিশ্চুপ প্রেসিডেন্ট, মৃত্যুসংখ্যায় দ্বিতীয় স্থানে ব্রাজিল

Powered by Froala Editor

আরও পড়ুন
ভয়ঙ্কর বেকারত্বের শিকার মেক্সিকো, হাহাকার সামাজিক মাধ্যমে

More From Author See More

Latest News See More