জার্মানিতে উদ্ধার পৃথিবীর আদিমতম অজগরের জীবাশ্ম

বিষহীন সাপ, অথচ মানুষের মনে রীতিমতো আতঙ্কের উদ্রেক করে একটি নাম। অজগর। জীবজগতের এক বিস্ময় অজগর। অথচ তার উৎস ইতিহাস প্রায় অজানা। এতদিন মনে করা হত দক্ষিণ গোলার্ধের কোনো অঞ্চলে অজগরের আবির্ভাব ঘটেছিল প্রথম। তবে সেই ভাবনাকে ভুল প্রমাণ করে দিচ্ছে সম্প্রতি আবিষ্কৃত একটি জীবাশ্ম। জার্মানির মেসেল পিট প্রত্নতাত্ত্বিক ক্ষেত্র থেকে উদ্ধার হওয়া এই জীবাশ্মটিই এখনও পর্যন্ত অজগর গোত্রের সাপের সবচেয়ে প্রাচীন নমুনা। আর এর বয়স আনুমানিক ৪ কোটি ৭০ লক্ষ বছর।

এর আগে সবচেয়ে প্রাচীন যে নমুনাটি পাওয়া গিয়েছিল, সেটির বয়স ছিল ২ কোটি বছরের কিছু বেশি। এই নমুনাটি পাওয়া গিয়েছিল ব্রাজিল থেকে। তাছাড়া দক্ষিণের অরণ্য অঞ্চলেই সবচেয়ে বেশি অজগর দেখা যায়। এর ফলে ধারণা করা হয়েছিল হয়তো দক্ষিণ গোলার্ধেই অজগরের আবির্ভাব হয়েছিল। জার্মানি থেকে প্রাপ্ত এই জীবাশ্ম সেই হিসাব ওলটপালট করে দিল। যদিও এখনও যথেষ্ট নমুনার অভাবে নিশ্চিতভাবে বলা সম্ভব নয়, কীভাবে এবং কোথায় আবির্ভাব হল এই সাপের।

প্রাপ্ত নমুনাটির ৭৫টির বেশি বিশেষ বৈশিষ্ট্যের দিকেও দৃষ্টি আকর্ষণ করেছেন বিশেষজ্ঞরা। অন্যান্য অজগরের তুলনায় এর দৈর্ঘ্য বেশ খানিকটা কম। মাত্র সাড়ে ৩ ফুট দৈর্ঘ্যের এই অজগরের শরীরেই রয়েছে ২৭৫টি হাড়। ‘বায়োলজি লেটার্স’ পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্র তাই রীতিমতো চাঞ্চল্য ফেলে দিয়েছে গবেষকদের মধ্যে।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More