কোটি বছর আগে ভারতেই ঘুরে বেড়াত গিবনের আদিপুরুষ, জানান দিল জীবাশ্ম

উত্তরাখণ্ডের রামনগরে খুঁজে পাওয়া গেল ১ কোটি ৩০ লক্ষ বছর আগের একটি জীবাশ্ম। আর তা নিয়েই সম্প্রতি চর্চায় মেতেছেন বিজ্ঞানীরা। কেননা, সেই প্রাচীন জীবাশ্মই জানান দিল একটি অজানা ‘এপ’ প্রজাতির বিষয়ে। যা এখনকার গিবনের প্রাচীনতম পূর্বপুরুষ বলেই মনে করছেন তাঁরা। দক্ষিণ-পূর্ব এশিয়ার ট্রপিক্যাল বনাভূমিতে এদের অস্তিত্ব ছিল একসময়।

মূলত জীবাশ্মটি প্রাণীর নিচের পাটির মোলার দাঁত। প্রাণীটির যে অস্তিত্ব বহু আগেই হারিয়ে গিয়েছে, তা বুঝতে অসুবিধা হয়নি গবেষকদের। জীবাশ্মটি ২০১৫ সালে প্রথম খুঁজে পাওয়া গিয়েছিল। অধ্যায়ন এবং বিশ্লেষণের জন্য তোলা হয়েছিল ছবি, করা হয়েছিল সিটি-স্ক্যানও। তারপর সেই তথ্যগুলিকেই এপ-গোত্রীয় জীবিত এবং বিলুপ্ত প্রাণীদের সঙ্গে মিলিয়ে দেখেন বিজ্ঞানীরা। শেষ অবধি আবিষ্কারের পাঁচ বছর পর বিজ্ঞানীরা সিদ্ধান্তে উপনীত হন, সম্পূর্ণ অজানা প্রজাতি ও গণের জীব ছিল এটি।

উত্তরাখণ্ডের ওই অঞ্চলে এটি প্রায় এক শতাব্দীতে আবিষ্কৃত প্রথম এপের প্রজাতি। বিজ্ঞানীরা অজানা এই প্রাণীটির নামকরণ করেছেন ‘কাপি রামনগেরেনসিস’। এখনও অবধি পাওয়া প্রাচীনতম গিবনের জীবাশ্মের থেকেও ৫০ লক্ষ বছর আগে এঁদের বিচরণ ছিল বলেই আভাস পাচ্ছেন বিজ্ঞানীরা। 

তবে এই নতুন আবিষ্কার অনেক অজানা রহস্যের সূত্রপাত করল। প্রাইমাটোলজিস্ট এবং গবেষকরা এই জীবাশ্মটির মাধ্যমেই খুঁজে পেয়েছেন এপ-গোত্রীয় প্রাণীদের বিবর্তনের নতুন তথ্য। জানিয়েছেন, এই প্রাণীটি থেকেই দক্ষিণ-পূর্ব এশিয়ায় গিবন-সহ অন্তত ২০টি এপ-প্রজাতির প্রাণীর বিবর্তন ঘটেছে। আফ্রিকা থেকে এশিয়ায় কীভাবে আগমন ঘটেছিল এপের তাও জানান দিতে পারে এই জীবাশ্ম, মনে করছেন গবেষকরা। সম্প্রতি এই গবেষণা প্রকাশ পেয়েছে প্রসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বিজ্ঞান জার্নালে।

আরও পড়ুন
আন্টার্কটিকায় আবিষ্কার পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ডিমের জীবাশ্ম, উত্তেজনা বিজ্ঞানীমহলে

বর্তমানে শুধুমাত্র সুমাত্রা এবং বর্নিওতে দেখতে পাওয়া যায় গিবন। তবে একসময় যে ভারতেও দিব্যি চড়ে বেড়াত এই প্রাণী, তারই ইঙ্গিত মিলল এবার...

Powered by Froala Editor

আরও পড়ুন
৫০ লক্ষ বছর পুরনো হাতির জীবাশ্ম উদ্ধার উত্তরপ্রদেশে, পৃথিবীর প্রাচীনতম

More From Author See More

Latest News See More