৭০ ফুট লম্বা ঝুলন্ত সেতু গড়ে তুললেন আদিবাসীরাই, অবাক ইঞ্জিনিয়াররাও

ছত্তিশগড়ের দান্তেওয়াড়া জেলায় গভীর জঙ্গলের মধ্যে প্রত্যন্ত গ্রাম অবুজমড়। প্রায় ১০ হাজার আদিবাসী পুরুষ-মহিলার বাস এই গ্রামে। কিন্তু এই একুশ শতকেও সেখানে যেন সভ্যতার আলো পৌঁছয়নি। এমনকি আশেপাশের শহরের সঙ্গে যোগাযোগের জন্য কোনো প্রশস্ত রাস্তাও নেই। কিন্তু এই অবস্থাতেই নির্মাণ-প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখল সেই আদিবাসীরাই। গ্রামের পার্শ্ববর্তী মাদারি খালের উপর তাঁরা নিজেরাই তৈরি করে ফেলেছেন ৭০ ফুট লম্বা এক ঝুলন্ত সেতু। আর এই সেতুকে ধরে রেখেছে মাত্র ৪টি কাঠের স্তম্ভ।

দীর্ঘদিন ধরেই নকশালদের বাসস্থান বলে পরিচিত এই অবুজমড় গ্রাম। আর এই কারণেই নাকি কোনো সরকারি পরিষেবা পৌঁছয়নি সেখানে। এমনটাই দাবি স্থানীয় প্রশাসনের। তবে গ্রামের মধ্যেই নিজেদের সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিজেরাই করে নেন। কিন্তু এই ২০২০ সালে তো আর আশেপাশের পরিবেশ থেকে বিচ্ছিন্ন হয়ে থাকা চলে না। অবশ্য নৌকো করে ইন্দ্রাবতী নদী পার হয়ে যাওয়া যায়। কিন্তু মাদারি খাল যখন বর্ষায় ফুলে ওঠে তখন রীতিমতো সমস্যায় পড়েন বাসিন্দারা।

সরকারের কাছ থেকে সাহায্য না পেয়ে নিজেরাই পথ করে নিলেন। আর তাঁদের নির্মাণ কৌশল দেখে অবাক হয়েছেন ইঞ্জিনিয়াররাও। প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্লোগানের থেকে অনেক দূরে এই আদিবাসীরাই যেন এক নতুন স্বপ্ন বুনছেন। দেখাচ্ছেন কীভাবে কয়েকজন মানুষ মিলেমিশে নিজেদের সমস্ত প্রয়োজন মিটিয়ে নিতে পারে। প্রথাগত শিক্ষার বাইরে এভাবেই তো গড়ে ওঠে গণশিক্ষার পরিসর।

Powered by Froala Editor

আরও পড়ুন
চাই স্বধর্মের স্বীকৃতি, জনগণনা বয়কটের ডাক ঝাড়খণ্ডের ৩২টি উপজাতি সম্প্রদায়ের

More From Author See More

Latest News See More