করোনা ছড়াচ্ছে আমাজনের উপজাতিগুলির মধ্যেও, আশঙ্কায় চিকিৎসকরা

গত বছর খানেকের মধ্যে বারবার শিরোনামে উঠে এসেছে আমাজনের জঙ্গল। দাবানল হোক বা চোরাশিকার অথবা কাঠ পাচার, আমাজনের চেনা চরিত্র যে ধীরে ধীরে বদলে যাচ্ছে, সে-কথা টের পাচ্ছিলেন সবাই। তার মধ্যে সরকারের তরফ থেকে ক্রমাগত বলা হয়, ব্যবসার জন্য উন্মুক্ত করা হবে জঙ্গল। পরিবেশবিদদের আপত্তি সত্ত্বেও এই পরিকল্পনায় এখনও স্থির আছে ব্রাজিল সরকার। আর বিশ্বায়নের এই নতুন প্রকল্পের ফলাফল মিলল হাতেনাতে। আমাজনের দুর্ভেদ্য জঙ্গল ভেদ করেও ছড়িয়ে পড়ল করোনা ভাইরাস।

কিছুদিন আগে ইয়ানোমামি উপজাতির একটি ১৫ বছরের বালকের শরীরে পাওয়া গিয়েছিল করোনা ভাইরাস। মারাও গিয়েছে সেই বালক। আমাজনের এই প্রাচীন উপজাতিগুলির মধ্যেও এই মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে তা কতটা ভয়াবহ রূপ নিতে পারে, সেই কথা ভেবে চিন্তায় আছেন সেদেশের স্বাস্থ্য অধিকর্তারাও।

আমাজনের গভীর জঙ্গলের মধ্যে যে সম্পদ লুকিয়ে আছে তার মোট মূল্য নির্ধারণ করা কঠিন। অসংখ্য গাছ এবং পশুপাখি যেমন আছে, তেমনই মাটির নীচে আছে কয়লা, সোনার মতো মূল্যবান খনিজ পদার্থ। আর এই সম্পদের টানেই সেখানে আইনের বেড়াজাল টপকে ঢুকে পড়েন বাইরের দেশের 'সভ্য' মানুষ। এইসব বেআইনি ব্যবসার কাজে স্থানীয় উপজাতির মানুষদের জোর করে কাজে লাগানো হয় বলেও অভিযোগ উঠেছে একাধিকবার। আর এইভাবেই সেইসব মানুষের শরীর থেকে করোনা ভাইরাস আদিবাসীদের শরীরে ছড়িয়ে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ব্রাজিলের স্বাস্থ্য পরিকাঠামো এমনিতেই বেহাল। সরকারের উদাসীনতা নিয়েও প্রশ্ন উঠেছে একাধিকবার। এর মধ্যে গতবছর বহু সংখ্যক ডাক্তার কাজে ইস্তফা দিয়ে চলে গিয়েছেন অন্য দেশে। যাঁরা থেকে গিয়েছেন, তাঁদের মধ্যেও কাজের চাপ পড়েছে প্রচুর। দেখতে দেখতে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ২০০০ ছুঁতে চলেছে। তার মধ্যে আমাজনের দুর্ভেদ্য জঙ্গলে অ্যাম্বুলেন্স বা অন্যান্য স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়াও কঠিন। ফলে পরিস্থিতি কী অবস্থায় দাঁড়াতে চলেছে সে কথা আগে থেকে আন্দাজ করা কঠিন।

প্রায় ৫০০ বছর আগে ল্যাটিন আমেরিকার ভূখণ্ড জুড়ে ছড়িয়ে পড়েছিল মহামারী। ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত মানুষের শরীরের জীবাণু থেকেই ঘটেছিল সংক্রমণ। দেখতে দেখতে বহু উপজাতির চিহ্ন মুছে গিয়েছিল ল্যাটিন আমেরিকা থেকে। ৫০০ বছর পর কি সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি হতে চলেছে? আশঙ্কায় ভুগছেন সকলেই।

More From Author See More

Latest News See More