কৃষিকাজে সাশ্রয় ঘটাতে বিস্ময়কর আবিষ্কার ৭১ বছরের কৃষকের

বর্তমানে রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার বাদ দিয়ে অর্গ্যানিক পদ্ধতিতে কৃষিকাজের দিকে ঝুঁকছেন অনেকেই। কিন্তু এই পদ্ধতিতে সমস্যাতেও পড়ছেন অনেকে। বিশেষ করে আগাছা দমনের কাজটা যে বেশ কঠিন। মানুষের কায়িক শ্রম যেমন খরচ হয়, তেমনই খরচ হয় বিপুল পরিমাণ অর্থও। তবে এবার সেই সমস্যার সমাধানে আস্ত একটি যন্ত্র বানিয়ে ফেললেন মহারাষ্ট্রের (Maharashtra) এক ৭১ বছরের বৃদ্ধ কৃষক। হাতের কাছে থাকা সাধারণ সরঞ্জাম দিয়েই তৈরি করে ফেললেন আগাছা দমনের যন্ত্র।

মহারাষ্ট্রের সাতারা জেলার চিঞ্চনার গ্রামের বাসিন্দা অশোক যাদব। তিনি আগে একটি বেসরকারি সংস্থায় মেকানিকের কাজ করতেন। তবে পৈতৃক জমিজমা কিছু ছিলই। ১৯৯৯ সালে কর্মক্ষেত্র থেকে অবসর নেওয়ার পর তিনি কৃষিকাজ শুরু করেছিলেন। আর তা সম্পূর্ণ অর্গ্যানিক পদ্ধতিতেই। কিন্তু কয়েক বছর পরেই আগাছা সমস্যার মুখে পড়তে হয় তাঁকে। প্রথমে স্থানীয় কৃষিবিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এক ধরনের আগাছা নিড়ানোর সাইকেল ব্যবহার করেছিলেন। কিন্তু এর ফলে জমির বাইরের দিকের আগাছা উপড়ে ফেলা যাচ্ছে। ফসলের মাঝে মাঝে গজিয়ে ওঠা আগাছা নিড়ানো সম্ভব হচ্ছে না। শুধু তাই নয়, ফসলেরও যথেষ্ট ক্ষতি হচ্ছে।

রাসায়নিক আগাছানাশক ব্যবহার করে সমস্যার সমাধান করা যেত। কিন্তু সেই পথে হাঁটতে চাননি অশোক। বরং কিছু শ্রমিককে দিয়ে আগাছা নিড়িয়ে ফেলার ব্যবস্থা করেছিলেন। এতে বছরে চাষের খরচ বেড়ে যায় প্রায় ৪০ হাজার টাকা। তাই শেষ পর্যন্ত বিকল্প উপায় খুঁজতে থাকেন তিনি। মুম্বাই শহরে প্রতি বছরই নানা কৃষিমেলার আয়োজন করা হয়। সেইসব মেলায় ঘুরে বিকল্প খোঁজেন অশোক। তবে কোনোটাই ঠিক কাজে দেয় না। শেষ পর্যন্ত একদিন নিজেই বানিয়ে ফেললেন একটি যন্ত্র। দুটি লোহার রডের সঙ্গে লোহার তার জুড়ে দিয়ে বানিয়ে ফেললেন বেলচার মতো দেখতে এই যন্ত্র। ১০ জন মানুষ সারাদিন ধরে যে পরিমাণ আগাছা নিড়াতে পারে, এই যন্ত্রের সাহায্যে সেই কাজ করতে পারেন একজনই।

তবে প্রথম তৈরি সেই যন্ত্রের নানা অসুবিধা ছিল। প্রথমত, তা ওজনে বেশ ভারী। তাছাড়া লোহার তার খুব সহজে ছিড়ে যায়। এখানেই কর্মক্ষেত্রের নানা অভিজ্ঞতা কাজে লাগান অশোক। লোহার রডের বদলে বাঁশের টুকরো ব্যবহার করেন। লোহার তারের বদলে ব্যবহার করেন গাড়ির ব্রেকের কেবল-তার। এখন তাঁর যন্ত্র পুরোপুরি সফল। গত ২ বছরে ৫ হাজার কৃষক এই যন্ত্র কিনেছেন তাঁর কাছ থেকে। তবে অশোক চান, এভাবেই কৃষকরা নিজেদের মতো করে সরঞ্জাম তৈরির কাজে মন দিক। অর্গ্যানিক কৃষিকাজের সঙ্গে তেমনই উন্নত প্রযুক্তিরও প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন
সর্বাধিক কৃষিজমির মালিক বিল গেটস!

Powered by Froala Editor

আরও পড়ুন
কেরালার ‘কাট্টা’য় বাঁচছে কৃষি

More From Author See More

Latest News See More