মেঘনার স্রোতের বিপরীতে ৪ ঘণ্টা সাঁতার, নজির ৬৩ বছরের প্রৌঢ়ের

উত্তাল নদী স্রোতের বিপরীতে সাঁতার কাটা কতটা কঠিন, তা আর নতুন করে বলার অপেক্ষা থাকে না। তা কঠিন থেকে কঠিনতর হয়ে দাঁড়ায় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে। কিন্তু বাংলাদেশের ৬৩ বছরের প্রৌঢ়ের সাম্প্রতিক কীর্তি রীতিমতো অবাক করার মতোই। উত্তাল মেঘনার (Meghna) বুকে টানা ৪ ঘণ্টা সাঁতার কেটে ১৫ কিলোমিটার পথ অতিক্রম করলেন বাংলাদেশের নরসিংদীর বাসিন্দা শহিদুল ইসলাম (Shahidul Islam)।

অবাক লাগছে নিশ্চয়ই? হ্যাঁ, এই বয়সে এমন একটি কাজ অসম্ভব বলে মনে হওয়াই স্বাভাবিক। এমনকি শহিদুলকেও সেই কথা বলেছিলেন নরসিংদীর বাসিন্দারা। কয়েক দিন আগের কথা। নরসিংদীতে ছড়িয়ে পড়েছিল এক অদ্ভুত খবর। বকুল সিদ্দিকী নামের এক চিকিৎসক নাকি ৭ ঘণ্টা টানা সাঁতার দিয়ে ৪২ কিলোমিটার পথ অতিক্রম করেছেন মেঘনায়। তবে এই ব্যাপারটা কতটা ঘটনা আর কতটা রটনা— তা নিয়ে তর্ক আছে বিস্তর। আড্ডার সময় কথায় কথায় এই ঘটনার প্রসঙ্গ উঠতে, শহিদুলও জানান তিনিও মেঘনায় স্রোতের উল্টোদিকে সাঁতার কাটতে পারেন বেশ কয়েক ঘণ্টা। কিন্তু শহিদুলের এই কথা মানতে চাননি কেউই। আর তাঁদের প্রতিক্রিয়া দেখেই রীতিমতো জেদ চেপে যায় তাঁর। দেড় লক্ষ টাকার বাজি ধরেন তিনি। ঠিক হয়, সোমবারই আয়োজিত হবে এই সাঁতার ‘প্রতিযোগিতা’।

তবে হতাশ করেননি শহিদুল। সকলে চমকে দিয়েই কঠিনতম এই চ্যালেঞ্জ সাফল্যের সঙ্গেই অতিক্রম করে যান তিনি। নরসিংদীর মনিপুরা ঘাটে যাত্রা শুরু করে ১৫ কিলোমিটার দূরের থানার ঘাটে পৌঁছান শহিদুল। সাঁতার কাটেন টানা ৪ ঘণ্টা।

অবশ্য শহিদুলের সুরক্ষার কথা ভেবে তাঁর পাশে নৌকা নিয়ে প্রস্তুত ছিলেন গ্রামবাসীরাও। ধীর গতিতে তাঁর সঙ্গেই সমস্ত পথ অতিক্রম করেছেন বেশ কয়েকজন গ্রামবাসী। তবে তাঁদের সাহায্যের দরকার পড়েনি শহিদুলের। বিরামহীনভাবে সাঁতার কেটেই এই পথ অতিক্রম করেন ৬৩ বছর বয়সী প্রৌঢ়।

আরও পড়ুন
এগিয়ে আসছে দাবানল, ভায়োলিন বাজিয়ে সহযাত্রীদের পাশে মার্কিন বৃদ্ধ

তবে শুধু মাত্র অর্থপুরস্কারের জন্য যে এই বাজি লড়েছিলেন তিনি, এমনটা নয়। বরং, এই অভিযানের নেশা থেকেই এমন একটা দুঃসাহসিক কাজে নেমে পড়া। অর্থ পুরস্কারের পুরোটাই স্থানীয় একটি মন্দির নির্মাণে দান করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শহিদুল। কৃতিত্বের পাশাপাশি তাঁর এই উদ্যোগও রীতিমতো মন জয় করে নিয়েছে নরসিংদীর বাসিন্দাদের…

আরও পড়ুন
‘কালো’ হওয়ায় পরতে পারেননি বিয়ের গাউন, ৯৪ বছরে পৌঁছে স্বপ্নপূরণ বৃদ্ধার

Powered by Froala Editor

আরও পড়ুন
বারবার ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত বাংলা, সমুদ্রের উষ্ণতা বৃদ্ধিই একমাত্র কারণ?

More From Author See More

Latest News See More