এগিয়ে আসছে দাবানল, ভায়োলিন বাজিয়ে সহযাত্রীদের পাশে মার্কিন বৃদ্ধ

রাস্তায় গতিরুদ্ধ হয়ে দাঁড়িয়ে রয়েছে কয়েকশো গাড়ি। আর যাত্রীরা? তাঁরা সকলেই উদ্বিগ্ন। শুধুমাত্র প্রাণ বাঁচাতে সাজানো সংসার ছেড়ে এভাবে পরিযায়ন করতে হচ্ছে তাঁদের। পিছনের দিকে তাকালেই ছবির মতো স্পষ্ট হয়ে যাবে কারণ। মাইল কয়েক দূরেই দাউ দাউ করে জলছে আগুন। তার লেলিহান শিখা আর ধোঁয়ার কুণ্ডলী ছুঁয়ে ফেলছে আকাশ। সকলেরই আশঙ্কা, যানজট কাটার আগেই এই অগ্নিকুণ্ড গিলে ফেলবে না তো তাঁদের? এমন পরিস্থিতিতে বাকিদের মানসিক চাপ কমানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন এক বৃদ্ধ। গাড়ি থেকে নেমে রাস্তায় দাঁড়িয়েই সুর ধরলেন তাঁর বেহালায়…

সম্প্রতি, ক্যালিফোর্নিয়ার সাউথ লেক তাহোয়ে দেখা গেল এমনই আশ্চর্য দৃশ্য। গ্রীষ্ম কাটতে না কাটতেই ফের দাবানল ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়। একরের পর একর জমি গ্রাস করছে জ্বলন্ত অগ্নিকুণ্ড। আর তার জেরেই ঘর ছাড়া প্রায় ৫৩ হাজার মানুষ। ক্রমশ এগোতে এগোতে দাবানল গত রবিবারই প্রায় ছুঁয়ে ফেলেছিল সাউথ লেক তাহোয় শহরতলিকে। আর তারপরেই জরুরি ভিত্তিতে বাসিন্দাদের সরানোর উদ্যোগ নেয় সরকার।

কিন্তু একসঙ্গে প্রায় ৫০ হাজার লোককে সরিয়ে নিয়ে যাওয়া তো মুখের কথা নয়। পরিস্থিতি সামাল দিতে গিয়ে রীতিমতো হাঁফিয়ে ওঠেন ট্রাফিক সার্জেন্টরা। অবধারিতভাবেই তৈরি হয় ব্যাপক যানজট। সেই যানজটে আটকে পড়েছিলেন ক্যালিফোর্নিয়ার বছর ষাটেকের বাসিন্দা মেল স্মদার। বাস্তুচ্যুত তিনিও। দুশ্চিন্তা গ্রাস করেছে তাঁকেও। কিন্তু অপেক্ষা করা ছাড়া আর উপায়ই বা কী? চুপচাপ বসে থাকার পরিবর্তে তাই সঙ্গীতকেই বেছে নিয়েছিলেন মেল।

গাড়ি থেকে নামে রাস্তাতেই ঘণ্টার পর ঘণ্টা তিনি এক টানা সুরের ঝড় তোলেন ভায়োলিনে। মুহূর্তে বদলে যায় গোটা পরিবেশ। অনেকেই গাড়ি থেকে নেমে এগিয়ে আসেন মেলের সঙ্গীত শুনতে। কেউ আবার গাড়ির কাচ নামিয়েই উপভোগ করতে থাকেন এই অভিনব স্ট্রিট মিউজিক। 

আরও পড়ুন
প্রয়াত ‘সঙ্গীতের সালভাদোর দালি’ লি পেরি

রাস্তায় অপেক্ষারত এক যাত্রীই মেলের সেই সঙ্গীত পরিবেশনের ভিডিও তুলে প্রকাশ করেন সোশ্যাল মিডিয়ায়। মাত্র ১৬ সেকেন্ডের সেই ভিডিও-ই এখন রীতিমতো ভাইরাল। তা শুনেছেন প্রায় ১ লক্ষেরও বেশি মানুষ। সহযাত্রীদের কারোর কারোর অভিমত, মেলের উপস্থিতি যেন গোটা আবহকে ‘টাইটানিক’ সিনেমার ক্লাইম্যাক্স করে তুলেছিল। টাইটানিকের শেষ দৃশ্যেও যেন জাহাজডুবির আগে এভাবেই সঙ্গীত পরিবেশন করেছিলেন অর্কেস্ট্রার শিল্পীরা। তবে মেল আবারও প্রমাণ করে দিলেন চরমতম দুঃসময়কেও সুমধুর করে তুলতে বিকল্প নেই সঙ্গীতের…

আরও পড়ুন
অপারেশন চলছে মস্তিষ্কে, সুরের জ্ঞান বাঁচাতে ভায়োলিন বাজিয়ে চললেন রোগী

Powered by Froala Editor

আরও পড়ুন
ভায়োলিন দেওয়া হল ছাত্রছাত্রীদের, বিস্ময়কর উন্নতি পড়াশোনায়

More From Author See More

Latest News See More