মাত্র ১ বছরেই ভস্মীভূত ক্যালিফোর্নিয়ার ২ মিলিয়ন একর বনভূমি

মাত্র এক বছর। আর এই সময়ের মধ্যেই ধ্বংস হয়ে গিয়েছে ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ বনভূমি। কত আয়তন? পরিসংখ্যান বলছে এই আয়তন ২ মিলিয়ন একর। আর এই বিরাট বনভূমি ধ্বংসের একমাত্র কারণ দাবানল। স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছে ক্যালিফোর্নিয়া প্রশাসনের কপালে।

ক্যালিফোর্নিয়ায় দাবানল কোনো নতুন ঘটনা নয়। ১৯৮৭ সালের পর থেকে প্রতি বছরই যথেচ্ছ আগুন লাগে বনভূমি জুড়ে। এর প্রকৃত কারণ খুঁজে পাওয়াও যায়নি এখনও। এদিকে দাবানলের প্রভাবে যে শুধু প্রাণ-প্রকৃতি বিপন্ন হয় তাই নয়, নাগরিক জীবনেও তার প্রভাব পড়ে। ইতিমধ্যে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য অনেক জায়গাতেই বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন করা হয়েছে। কোনো কোনো জায়গায় দুই থেকে তিনমাস পর্যন্ত বিদ্যুৎ নেই।

স্বাভাবিক নিয়মে আগুন লাগা একেবারে অসম্ভব নয়। কিন্তু তার পরেও মানুষের গতিবিধি কোনোভাবেই দায়ী নয়, এমন কথা বলতে রাজি নয় প্রশাসন। আর তাই আপাতত বেশ কিছু বনাঞ্চলে মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এতে কোনো উন্নতি হয় কিনা, সেবিষয়ে লক্ষ রাখছে কর্তৃপক্ষ। এর আগে ২০১৮ সালে ১.৯৬ মিলিয়ন হেক্টর বনভূমি আগুনের কোপে ধ্বংস হয়েছিল। এবারের পরিসংখ্যান সেই রেকর্ডকেও ছাড়িয়ে গেল।

ক্রমাগত প্রকৃতির বিপর্যয়ের মধ্যে মানুষের অস্তিত্ব বিপন্ন হয়ে চলেছে। এই পরিস্থিতিতে একাধিক সমস্যার সমাধান খুঁজতে হচ্ছে বিশেষজ্ঞদের। ক্যালিফোর্নিয়ার দাবানল তার মধ্যে অন্যতম সমস্যা। মানুষ কি আদৌ উত্তর খুঁজে পাবে? প্রশ্ন থেকেই যায়।

আরও পড়ুন
এখনও আগুন জ্বলছে অসমের বাঘজানে, বহু বন্যপ্রাণের ক্ষয়ক্ষতির আশঙ্কা

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More