পিরামিডে নয়, লুকিয়ে ছিল কুয়োর মধ্যে; মিশরে উদ্ধার ২৫০০ বছরের পুরনো কফিন

মিশর এক চিরবিস্ময়ের দেশ। তার বুকের ভেতর লুকিয়ে রয়েছে হাজারপ অজানা রহস্য, গল্প। তেমনই এবার মিশরের রাজধানী কায়রোর ২০ মাইল দূরের স্যাকারায় পাওয়া গেল বেশ কয়েকটি কফিন। যার মধ্যে মমি রয়েছে বলেই মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা। কফিনগুলির বয়স প্রায় আড়াই হাজার বছরেরও বেশি।

মিশর পিরামিডের দেশ। সেখানে মমি খুঁজে পাওয়ার মধ্যে নতুন কিছুই নেই। কিন্তু অন্যান্য মমির থেকে খুঁজে পাওয়া এই কফিনের চরিত্র একেবারেই আলাদা। যা বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করছে প্রত্নতাত্ত্বিকদের। কারণ, কোনো পিরামিড নয়, বরং একটি কুয়োর মধ্যে থেকে পাওয়া গেছে কফিনগুলিকে। তাও ১৩টি কফিনই একই সঙ্গে একটার ওপর একটা রেখে সাজানো ছিল অন্তত ৪০ ফুট গভীরতায়। তবে আড়াই হাজার বছরেও বিন্দুমাত্র প্রভাব পড়েনি কফিনগুলির রঙে বা নকশায়।

মিশরের পর্যটন ও প্রত্নতাত্ত্বিক মন্ত্রী খালেদ এল-এনানী সোশ্যাল মিডিয়ায় এই নতুন আবিষ্কারের সম্পর্কে লেখেন। উচ্ছ্বসিত তিনিও। অতিমারীর কারণে মিশরে গত মার্চ থেকেই বন্ধ রয়েছে সমস্ত প্রত্নতাত্ত্বিক জায়গা এবং যাদুঘরগুলি। তার মধ্যেই এই নতুন আবিষ্কার রীতিমত সাড়া জাগাল সকল ইতিহাসপ্রেমী মানুষদের।

উল্লেখ্য, মিশরের সবথেকে পুরনো স্টেপ পিরামিডের অবস্থানও এই স্যাকারার কাছেই। গত এপ্রিলে প্রত্নতাত্ত্বিকরা এই অঞ্চলেই একটি সমাধিস্থল থেকে মমিযুক্ত চারটি কফিন এবং পাঁচটি চুনাপাথরের সারকোফেগাসের মূর্তি আবিষ্কার করেছিলেন। তাঁর মাস ছয়েক বাদেই আরও একবার হাতছানি দিল অজানা ইতিহাস...

আরও পড়ুন
যন্ত্রণায় বিকৃত মুখ, হাঁ-করা অবস্থাতেই মৃত্যু; মিশরের রহস্যময় এই মমি কার?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More