প্রতি সপ্তাহে একটি করে রেকর্ড! মার্কিন ব্যক্তির কাণ্ডে হতবাক গিনেস বুকও

সারা বছর অসংখ্য নতুন নতুন ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি দিয়ে চলেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড (Guinness Book of World Records)। নামের তালিকা হিসাবের বাইরে। কিন্তু এই রেকর্ড জয়ের রেকর্ডও কি হতে পারে? সম্প্রতি তেমনই এক রেকর্ড জয়ের দৌড়ে সামিল হয়েছেন এক মার্কিন ব্যক্তি। আমেরিকার ইদাহো প্রদেশের ডেভিড রাশ (David Rush) ২০২১ সালের ৫২টি সপ্তাহে ৫২টি বিশ্বরেকর্ডের আবেদন জানিয়েছেন। যদিও এত তাড়াতাড়ি সমস্ত আবেদন খতিয়ে দেখা সম্ভব নয়। তবে মার্কিন সংবাদ সংস্থা এনপিআর-এর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে রাশের ৪৩টি আবেদনকে স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড। এক বছরে এতগুলি বিশ্বরেকর্ড জয়ের রেকর্ডও আগে কারোর নেই। এমনকি এই নিয়ে যে রেকর্ড তৈরি সম্ভব, তাও ভেবে দেখেননি কেউ।

রাশের এক একটি রেকর্ড সত্যিই অবাক করার মতো। কখনও একটি এক্সারসাইজ বলের উপর দাঁড়িয়ে সামুরাই তলোয়ার দিয়ে দ্রুত গতিতে কিউই ফল কেটেছেন তিনি। কখনও আবার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে শরীরে জড়িয়েছেন সর্বাধিক সংখ্যক টি-শার্ট। তবে সবচেয়ে অবাক করা বিষয় হল, চোখ বন্ধ অবস্থায় রেসিং ট্রাকের উপর দিয়ে সবচেয়ে বেশি দূরত্ব ছুটে গিয়েছেন তিনি। খেলাধুলোর সঙ্গে অন্তরঙ্গ সম্পর্ক না থাকলে এমন রেকর্ড তৈরি সম্ভব নয়। অথচ ডেভিড রাশ পেশায় একজন বিজ্ঞান শিক্ষা প্রচারক। সেইসঙ্গে লেখালিখির কাজ করেন তিনি। খেলাধুলোর প্রথাগত শিক্ষার তাঁর নেই।

এই রেকর্ড জয়ের উদ্দেশ্য সম্পর্কেও সম্প্রতি রাশ মুখ খুলেছেন তাঁর ইউটিউব চ্যানেলে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জয়কে তিনি তাঁর প্রচারের একটা অংশ হিসাবেই দেখছেন। ডেভিডের কথায়, এখনও অনেক পড়ুয়া বিজ্ঞান শিক্ষা থেকে দূরে সরে যান শুধু এটা ভেবে যে, বিজ্ঞান জটিল বিষয়। তা বোঝা সকলের পক্ষে সম্ভব নয়। অনেকের আবার গণিতে বা বিজ্ঞানের কোনো বিষয়ে একবার খারাপ ফল হলে তাঁরা আশা ছেড়ে দেন। কিন্তু চেষ্টা আর অধ্যবসায়ের সামনে যে অসম্ভব কিছুই নয়, সেটাই প্রমাণ করতে চান রাশ। আর একজন মানুষ চাইলেই সবই করতে পারেন। সেটাই প্রমাণ করে দিলেন তিনি। রাশের এই কৃতিত্ব নিয়ে ইতিমধ্যে আপ্লুত গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের কর্তারাও। রাশের ইউটিউব চ্যানেলে গিনেস বুকের পক্ষ থেকে করা একটি কমেনেটেই তার প্রমাণ পাওয়া যায়। তাঁরা জানিয়েছেন, ২০২২ সালে রাশের ৫৩টি রেকর্ড জয়ের জন্য অপেক্ষা করছেন তাঁরা। রাশ অবশ্য সামান্য হাসিতেই তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন। তবে এই প্রতিযোগিতা জর্জরিত পৃথিবীতে ডেভিড রাশ সত্যিই এক বিস্ময়।

Powered by Froala Editor

আরও পড়ুন
দেবদাসীদের জীবন সম্পর্কে সচেতনতা গড়ে তুলছেন দেবদাসী-কন্যা মঞ্জুলা

More From Author See More

Latest News See More