পশ্চিমঘাট পর্বতে ৭৭টি নতুন প্রজাতির প্রজাপ্রতির সন্ধান, উচ্ছ্বসিত গবেষকরা

একেকটা প্রজাপতি একেকরকম। তাদের রং, পাখার গঠন সবই আলাদা। কিন্তু প্রতিটাই প্রজাপতি। অবশ্য বিশেষজ্ঞরা বলবেন তাদের নাকি প্রজাতি আলাদা। আর সারা পৃথিবীতে নাকি প্রজাপতির বৈচিত্র্যই সবথেকে বেশি। তাই তাদের সবার পরিচয় যে এখনও জেনে ওঠা সম্ভব হয়নি, সেকথা বলাই বাহুল্য। এই ভারতেই এতদিন বাস করত এমন ৭৭টি প্রজাতির প্রজাপতি। সম্প্রতি একদল গবেষক তাদের সন্ধান পেয়েছেন।

মুম্বই শহরের কাছেই পাহাড়ঘেরা এক টুকরো প্রাকৃতিক তৃণভূমি মাথেরন। পশ্চিমঘাট পাহাড়ের এই সুন্দর প্রাকৃতিক পরিবেশ অনেককেই আকর্ষণ করে। কিন্তু বোম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি এবং বিদ্যা বিহার ইউনিভার্সিটির গবেষকরা গিয়েছিলেন প্রজাপতির টানে। আর তাঁদের দীর্ঘ প্রচেষ্টার ফলেই ১২৫ বছর পর আবারও মাথেরন থেকে সন্ধান পাওয়া গেল প্রায় ১৪০টি প্রজাপতির প্রজাতি। এর মধ্যে ৭৭টি প্রজাতি একেবারেই অচেনা।

২০১১ সাল থেকে ক্ষেত্র সমীক্ষার কাজ শুরু করে গবেষক দলটি। আর ২০১৯ সাল পর্যন্ত সংগৃহীত যাবতীয় তথ্যের উপর ভিত্তি করে বায়োডাইভার্সিটি পত্রিকায় প্রকাশিত হয়েছে একটি রিপোর্ট। আর সেই তথ্য অবাক করেছে সমস্ত প্রকৃতি অনুরাগী মানুষকেই। ১৮৮০-র দশক থেকেই বেশ কয়েকজন ব্রিটিশ পরিবেশ বিশেষজ্ঞের উদ্যোগে মাথেরন অঞ্চলের প্রজাপতিদের একটি তালিকা প্রস্তুত করা হয়। এর মধ্যে ১৮৯২ সালে মোট ১৩২টি প্রজাতির সেই তালিকা সম্পূর্ণ হয় এবং এতদিন তার কোনো পরিবর্ধন হয়নি। তবে ডা. নিখিল মোদক এবং অধ্যাপক মন্দার সাওয়ান্তের নেতৃত্বাধীন দলটি সেই তালিকায় যোগ করল ৭৭টি নতুন প্রজাতি। আর এর ফলে যে পশ্চিমঘাট পার্বত্য অঞ্চলের জীব বৈচিত্র্যকে আরও ভালোভাবে চেনা যাবে, সেকথা বলাই বাহুল্য।

Powered by Froala Editor

আরও পড়ুন
ঝাড়গ্রামের সাঁকরাইলে পাওয়া গেল বিরল প্রজাতির ক্যামেলিয়নের খোঁজ

More From Author See More

Latest News See More