ঝাড়গ্রামের সাঁকরাইলে পাওয়া গেল বিরল প্রজাতির ক্যামেলিয়নের খোঁজ

লকডাউনের মধ্যে দেখা মিলেছে বহু বিলুপ্তপ্রায় প্রাণীর। ফুটতে দেখা গেছে বিরল অর্কিডের ফুল। এবার সন্ধান মিলল বিরল প্রজাতির গিরগিটির। খোদ পশ্চিমবঙ্গের ঝাড়গ্রামেই দেখতে পাওয়া গেল বিরল সরীসৃপকে। যার জেরে স্থানীয় বাসিন্দাদের মধ্যেও চড়ল উত্তেজনার পারদ।

শনিবার সকালে ঝাড়গ্রামের সাঁকরাইলের ঝরেশ্বর প্রধান নামের এক স্থানীয় শিক্ষকের বাড়ির দেওয়ালে দেখা মেলে ক্যামেলিয়নটির। তবে প্রাথমিকভাবে শিক্ষক এবং বাড়ির অন্যান্য সদস্যরাও টিকটিকি বলেই ধারণা করেছিলেন। ভুল ভাঙে কিছুক্ষণ বাদেই। প্রাণীটির দেহের রং বদলানো নজরে আসে ওই শিক্ষকের। খবর ছড়িয়ে পড়ে পড়শিদের মধ্যেও। জানানো হয় রাজ্য বন দফতরকে।

তবে গ্রামবাসীরা ভিড় জমালেও বিরল এই গিরগিটিকে আঘাত করেননি কেউ-ই। বরং প্রাণীটিকে জালবন্দি করতে বন দপ্তরের আধিকারিকদের সাহায্যই করেন তাঁরা। প্রাণীটিকে উদ্ধার করে অন্যত্র সরিয়ে নিয়ে যান আধিকারিকেরা। বন দপ্তর জানিয়েছে, পৃথিবীতে মোট ২০২টি প্রজাতির ‘ওল্ড ওয়ার্ল্ড লিজার্ড’ রয়েছে। অস্তিত্বের সঙ্গে ক্রমাগত সংগ্রাম চালিয়ে যাচ্ছে বিলুপ্তপ্রায় এই প্রজাতিগুলি। এই ক্যামিলয়ন প্রজাতিগুলির মধ্যে অধিকাংশেরই নাম রয়েছে রেডবুকে। তারই মধ্যে একটি এই প্রজাতি উদ্ধার করা এই ক্যামেলিয়নটিও। বিরল এই জীবের সংরক্ষণ করতে পারায়, উচ্ছ্বসিত বনকর্মী এবং পরিবেশবিদরা...

Powered by Froala Editor

আরও পড়ুন
বাঁচার জন্য প্রয়োজন নেই অক্সিজেনের, বিরল প্রাণীর সন্ধান পেলেন বিজ্ঞানীরা

More From Author See More

Latest News See More