পরিবেশ-নিধন রুখতে আদানির বিরুদ্ধে প্ল্যাকার্ড, সাক্ষী ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট ম্যাচ

দীর্ঘ বিরতির পর আবার বাইশ গজে মুখোমুখি ভারত এবিং অস্ট্রেলিয়া। টস হয়ে গিয়েছে ততক্ষণে। আর কিছুক্ষণের মধ্যেই খেলা শুরু হবে। ঠিক এমন সময় অস্ট্রেলিয়ার গ্যালারি থেকে মাঠের মধ্যে ঢুকে পড়লেন দুই দর্শক। তাঁদের একজনের হাতে ধরা একটি প্ল্যাকার্ড। তাতে লেখা, 'স্টপ আদানি'।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড কয়লাখনিকে ঘিরে বিতর্ক চলছে বহুদিন ধরেই। স্থানীয় উপজাতি সম্প্রদায়ের মানুষরা কেউই এই পরিবেশ-নিধন যজ্ঞ মেনে নিতে পারেননি। অস্ট্রেলিয়ার সরকারকেও নানারকম আইন পরিবর্তন করতে হয়েছে আদানি কোম্পানির এই প্রকল্পকে ছাড়পত্র দিতে। এর ওপর ভারত এবং অস্ট্রেলিয়ার বৈদেশিক সম্পর্কও নির্ভর করছে। কিন্তু মানুষের মন রাজনীতির জটিলতায় জড়িয়ে থাকে না সবসময়। আর তাই শুক্রবার গ্যালারি জুড়ে ছিল শুধু প্রতিবাদ। কোথাও আদানির বিরুদ্ধে। কোথাও আদানির প্রকল্পে ১ বিলিয়ন ডলার অনুদান দেওয়ার জন্য সমালোচনার মুখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ ছিল সমস্ত খেলাধুলো। আবার পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হয়ে এলে ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের পরিকল্পনা নেওয়া হয়। তিনটি একদিনের ম্যাচ ছাড়াও বেশ কিছু টি-২০ এবং টেস্ট ম্যাচের পরিকল্পনাও আছে। শুক্রবার সিডনি স্টেডিয়ামেই শুরু হল সেই সফর। আর সেখানেই সারা মাঠ সাক্ষী থাকল এই অভিনব প্রতিবাদের। যদিও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাও এই প্রতিবাদের সমালোচনা করেছেন। তাঁদের মতে এর ফলে ভারত ও অস্ট্রেলিয়ার মৈত্রীভাব নষ্ট হতে পারে। কিন্তু একদিকে ভারতজুড়ে কৃষক আন্দোলন আর অন্যদিকে অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রতিবাদ কি পুঁজিবাদের বিরুদ্ধেই বার্তা দিচ্ছে কোথাও?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More