প্রথম ভারতীয় মহিলা হিসাবে ‘অন্নপূর্ণা’-জয়, ইতিহাস গড়লেন প্রিয়াঙ্কা মোহিতে

পৃথিবীর দশম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট অন্নপূর্ণা। ১৬ এপ্রিল, গত শুক্রবার দুপুর দেড়টা নাগাদ সেখানেই উড়ল ভারতের তেরঙা পতাকা। তৈরি হল এক নতুন ইতিহাস। প্রথম ভারতীয় মহিলা হিসাবে এই শৃঙ্গ আরোহন করলেন প্রিয়াঙ্কা মোহিতে। উচ্চতার দিক থেকে দেখতে গেলে এভারেস্ট, কে-২ কিংবা কাঞ্চনজঙ্ঘার থেকে অনেকটাই নিচু অন্নপূর্ণা। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা ৮০৯১ মিটার। কিন্তু তা সত্ত্বেও, পর্বতারোহণের ক্ষেত্রে নেপালের অন্নপূর্ণা অন্যতম দুর্গম শৃঙ্গ হিসাবেই পরিচিত। তার কারণ, অন্নপূর্ণার ভৌগলিক গঠন এবং প্রাকৃতিক পরিবেশ।

২৮ বছর বয়সী প্রিয়াঙ্কা মোহিতে মহারাষ্ট্রের সাতারা অঞ্চলের বাসিন্দা। পর্বতারোহণে হাতেখড়ি সেখানেই। কিশোর বয়সেই মহারাষ্ট্রের সহাদ্রি রেঞ্জে রক-ক্লাইম্বিং ও আরোহণ শিখেছেন তিনি। পরবর্তীকালে উত্তরাখণ্ডের গড়ওয়াল বিভাগে হিমালয় আরোহণ অনুশীলন করেন দীর্ঘদিন। আর তারপরই একের পর এক দুঃসাহসিক অভিযানে অংশগ্রহণ।

২০১২ সালে বান্দরপঞ্চ শৃঙ্গ দিয়ে শুরু হয়েছিল সেই জয়যাত্রা। পরের বছরেই এভারেস্ট। তখনও কুড়ির গণ্ডি পেরোননি তিনি। প্রথম ভারতীয় মহিলা হিসাবে জয় করেন পৃথিবীর পঞ্চম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট মাকালু। তাছাড়াও স্পিতি, লাহুল, লহটস ইত্যাদি একাধিক কঠিন শৃঙ্গ জয় করার পালক রয়েছে তাঁর মুকুটে। পেয়েছেন ছত্রপতি শিবাজি-সহ একাধিক অ্যাডভেঞ্চার স্পোর্টস পুরস্কার। এবার সেই তালিকায় যুক্ত হল অন্নপূর্ণা জয়ের কৃতিত্ব।

বর্তমানে প্রিয়াঙ্কা কর্মরত আন্তর্জাতিক সংস্থা বায়োকন লিমিটেডে। প্রিয়াঙ্কার কৃতিত্বে উচ্ছ্বসিত তাঁর সহকর্মীরাও। এমনকি শৃঙ্গজয়ের খবর প্রথম প্রকাশ্যে আনেন বায়োকন লিমিটেডের এক্সিকিউটিভ চেয়ারপার্সন কিরণ মজুমদারই। টুইটারে তিনি শুভেচ্ছা জানান মহারাষ্ট্রের তরুণীকে। বর্তমানে কঠিন এক সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে মহারাষ্ট্র। সংক্রমণের নিরিখে এখনও পর্যন্ত ভারতের সবথেকে কোভিড আক্রান্ত রাজ্য এটিই। এই কঠিন সময়ে প্রিয়াঙ্কার শৃঙ্গজয় অনেকটাই মনোবল জোগাবে রাজ্যবাসীকে, তেমনটাই অভিমত তাঁর সহকর্মীদের…

আরও পড়ুন
প্রথমবারের জন্য শীতকালে কে-২ শৃঙ্গজয় পর্বত আরোহীদের, তৈরি হল ইতিহাস

Powered by Froala Editor

আরও পড়ুন
ট্রেন-দুর্ঘটনায় পা হারিয়েও থামেনি লড়াই, এভারেস্ট-সহ ৭টি শৃঙ্গ জয় করেছেন অরুণিমা

More From Author See More

Latest News See More