বদলাচ্ছে হিমবাহের গতিপথ, নতুন সংকটে হিমালয়

জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে বহু হিমবাহ। হিমালয়ের উপত্যকাগুলিও রেহাই পাচ্ছে না। কিন্তু এর মধ্যেই যদি হঠাৎ দেখা যায়, একেবারে আনকোরা নতুন একটি হিমবাহ (Glacier) জায়গা দখল করেছে! অবাক লাগারই কথা। তবে সম্প্রতি উত্তরাখণ্ডের কালি-গঙ্গা উপত্যকায় এমনই ঘটনার সাক্ষী থেকেছেন ভূতাত্ত্বিকরা। তবে তার চেয়েও আশ্চর্য হয়েছেন এই হিমবাহ নিয়ে গবেষণা করতে গিয়ে। যাকে একসময় নতুন হিমবাহ ভেবেছিলেন, তা আসলে নতুন নয়। বরং গতিপথ বদলে নতুন জায়গায় হাজির হয়েছে হিমবাহ। এমনটাই বলছেন গবেষকরা। হিমালয়ের কোনো হিমবাহের দিকপরিবর্তনের ঘটনা এই প্রথম। আর এর পিছনেও জলবায়ু পরিবর্তনের (Climate Change) প্রভাব রয়েছে বলে দাবি করছেন তাঁরা। অবশ্য শুধু জলবায়ু পরিবর্তন নয়, সেইসঙ্গে ভূতাত্ত্বিক প্লেটের চলাচলও দায়ী।

গত ফেব্রুয়ারি মাসের চামোলি দুর্ঘটনা আজও উত্তরাখণ্ডের মানুষদের কাছে বিভীষিকা হয়ে রয়েছে। হিমবাহে ভাঙনের ফলে ঘটে এই দুর্ঘটনা। অন্তত ২০০ মানুষ প্রাণ হারিয়েছিলেন কয়েক ঘণ্টার মধ্যে। দীর্ঘদিন এই অঞ্চলে সমস্ত যাতায়াত ব্যবস্থা বন্ধ ছিল। শেষ পর্যন্ত জনজীবন স্বাভাবিক ছন্দে ফিরে এলেও বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে গিয়েছেন। খুঁজে দেখতে চেয়েছেন হিমালয়ের অন্যান্য হিমবাহগুলি কী অবস্থায় রয়েছে। আর এভাবেই হঠাৎ পিথোরাগড় জেলায় এক নতুন হিমবাহের সন্ধান পেয়েছিলেন। শেষ পর্যন্ত স্যাটেলাইট প্রেরিত ছবির সঙ্গে স্থানীয় তথ্য সংগ্রহ করে গবেষকরা সিদ্ধান্তে এসেছেন, এটা নতুন কোনো হিমবাহ নয়। কুঠি-ইয়াংক্তি উপত্যকায় ৫ কিলোমিটার দীর্ঘ যে হিমবাহটিকে এতদিন উত্তর-পশ্চিম দিকগামী হিমবাহ বলে জানতেন সবাই, দিক বদলে সেটাই দক্ষিণ-পূর্ব দিকে চলে এসেছে।

বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনের কারণে হিমবাহের গতিপথ পরিবর্তন নতুন কোনো বিষয় নয়। উত্তর মেরু থেকে এমন বহু হিমবাহ ইতিমধ্যে সাইবেরিয়ার দিকে সরে আসতে শুরু করেছে। কিন্তু হিমালয়ের উপত্যকায় এমন ঘটনা আগে দেখা যায়নি। তবে এর পিছনে কেবল জলবায়ু পরিবর্তনই দায়ী নয়, এমনটাই বলছেন গবেষকরা। হিমালয় এখনও তার কৈশোর পেরোয়নি। ইউরেশিয়া এবং ইন্ডিয়ান প্লেট এখনও পরস্পরের কাছে এগিয়ে আসছে, সঙ্গে হিমালয়ের উচ্চতা বাড়ছে। ফলে তার ঢালেও নানারকম পরিবর্তন দেখা যাচ্ছে। এই দুই কারণ একসঙ্গেই এত বড়ো পরিবর্তন ঘটিয়েছে। তবে আগে থেকে সতর্ক হতে পারলে অনেক দুর্ঘটনাই এড়ানো যাবে বলে মনে করছেন প্রশাসনিক কর্তারা।

Powered by Froala Editor

আরও পড়ুন
পরিত্যক্ত অবস্থায় বিশ্বের সর্বোচ্চ স্কি-রিসর্ট, বিলুপ্ত আস্ত হিমবাহ

More From Author See More

Latest News See More