পৃথিবীর ইতিহাসে উষ্ণতম বছর হতে চলেছে ২০২০, ভেঙে যাবে আগেকার সব রেকর্ড!

শেষ দশ বছরে প্রতিবারই তার আগের বছরের থেকে উষ্ণতা বেড়েছে। কিন্তু পৃথিবীর সর্বোচ্চ উষ্ণতার সমস্ত রেকর্ডই ভেঙে যাবে ২০২০-তে। তারই ইঙ্গিত দিলেন মেটিয়োরোলজিস্টরা।

এখনও পর্যন্ত পৃথিবী তাপমাত্রা সর্বোচ্চ হয়েছিল ২০১৬-তে। সেই তাপমাত্রাও ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা ৫০ থেকে ৭৫ শতাংশ। এমনটাই জানান ইউএস ন্যাশনাল ওসানিক এন্ড অ্যাটমোস্ফিরিক অ্যাডমিনিস্ট্রেশনের বিশেষজ্ঞরা। সাধারণত এল নিনো বছরগুলিতে পৃথিবীর উষ্ণতা স্বাভাবিকের থেকে বেশি থাকে। এল নিনো বছর না হওয়া সত্ত্বেও, ২০১৬-য় গরম সমুদ্র বায়ুপ্রবাহ অবাক করেছিল বিজ্ঞানীদের। এই বছরের জলবায়ুর গতিবিধি সেই দিকেই যাচ্ছে বলে মনে করছেন তাঁরা।

এই লকডাউনে দূষণের হার কমেছে অদ্ভুতরকম। বিশেষজ্ঞরা বলছেন, বাতাসের গুণমাণ ঠিক হলেও তাপমাত্রার কোনো হেরফের হয়নি তাতে। গ্রিনহাউস গ্যাসের পরিমাণ কার্যত একই রয়েছে বায়ুমণ্ডলে। জলবায়ুর এই ক্রমাগত পরিবর্তন থামাতে গেলে, সামাজিক অভ্যাসের বদল দরকার। তার জন্য এগিয়ে আসতে হবে প্রত্যেককেই। পদক্ষেপ নিতে হবে প্রত্যেক দেশের সরকারকেও।

এই বছরের শুরুতেই জানুয়ারিতে, উষ্ণতা রেকর্ড ছুঁয়েছে আন্টার্কটিকা থেকে গ্রিনল্যান্ডে। অনেক শীতপ্রধান দেশের শহরেই বরফ পড়তে দেখা যায়নি এই বছর। বছরের প্রথম তিন মাসে ইউরোপ এবং এশিয়ার উষ্ণতা গড় তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এই সকল ঘটনা যে বিপদ সংকেত, তা মনে করিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা।
নাসার স্পেস স্টাডিসের ডিরেক্টর, গ্যাভিন স্মিদও পৃথকভাবে এই গবেষণা করছিলেন। তাঁর ফলাফলও প্রায় একই আসে। সব মিলিয়ে মোটামুটি বেশ স্পষ্ট, ২০২০ উষ্ণতম বছর হতে চলেছে পৃথিবীর ইতিহাসে।

More From Author See More

Latest News See More