বাঙালি কিশোরীর তৈরি বিশেষ মাস্ককে স্বীকৃতি গুগলের

মাস্ক ব্যবহারের পরেও করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। একাধিক সমীক্ষায় উঠে আসছে মাস্কের সূক্ষ্ম ছিদ্র দিয়েই প্রবেশ করতে সক্ষম করোনাভাইরাস। এই সমস্যারই অভিনব সমাধান দিয়েছিলেন বাংলারই এক কিশোরী দিগন্তিকা বসু। বর্ধমানের দ্বাদশ শ্রেণীর এই পড়ুয়া গত বছরই বানিয়ে ফেলেছিলেন এক অভিনব মাস্ক। যা শুধু সুরক্ষাই প্রদান করবে না, বরং সেই মাস্কের সংস্পর্শে এলে মারা যাবে ভাইরাস। এবার এই আবিষ্কারকে স্বীকৃতি দিল গুগল। গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্বের সেরা দশ ‘অনুপ্রেরণামূলক উদ্ভাবনা’-র তালিকাতে জায়গা দিল এই মাস্ককে।

বর্ধমানের মেমারি বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দির-এর ছাত্রী দিগন্তিকা। গত বছর দেশে লকডাউন শুরু হওয়ার পরেই তিনি বাড়িতে বসে বানিয়ে ফেলেছিলেন এই মাস্ক। তাও মাত্র সাত দিনের মধ্যেই। গতবছর তিনি অংশগ্রহণ করেছিলেন ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশনের ‘চ্যালেঞ্জ কোভিড-১৯ কম্পিটিশন’-এ। সেই প্রতিযোগিতায় আগেই সেরার সম্মান পেয়েছিল দিগন্তিকার এই আবিষ্কার। 

 ‘এয়ার প্রোভাইডিং এন্ড ভাইরাস ডেসট্রয়িং মাস্ক’ হিসাবে পরিচিত এই বিশেষ মাস্ক কাজ করে অনেকটা হৃদপিণ্ডের মতো। দুটি আধারের সমন্বয়ে তৈরি এই মাস্ক। প্রত্যেকটির সঙ্গে যুক্ত রয়েছে একটি করে একমুখী ভাল্ভ। একটি শ্বাস গ্রহণ এবং অন্যটি নিঃশ্বাস ত্যাগের জন্য। আধার দুটিতে রয়েছে বিশেষ রাসায়নিক প্রকোষ্ঠ। যার মধ্যে রাখা আয়নাইজার তরল ভাইরাসের উপরের লিপিড প্রোটিনের স্তরকে ভেঙে ফেলতে সক্ষম। পাশাপাশি বাতাস থেকে ছেঁকে আলাদা করে দিতে পারে ধূলিকণা এবং দূষককেও। শ্বাস-গ্রহণ এবং শ্বাস-ত্যাগ উভয় সময়েই, মাস্কের প্রতিরোধক ব্যবস্থা ধ্বংস করতে সক্ষম ভাইরাসকে। তাই চিকিৎসক এবং রোগী, উভয়ক্ষেত্রেই ব্যবহৃত হতে পারে এই মাস্ক। আটকানো যেতে পারে সংক্রমণ।

স্বীকৃতির পাশাপাশি এই মাস্ক যাতে দ্রুত বাজারে আসতে পারে, সেই বিষয়টিতেও জোর দিচ্ছে গুগল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করা হবে বলেই জানাচ্ছেন আন্তর্জাতিক সংস্থাটি। বাজারে এলে এই মাস্কের দাম পড়বে বড়ো জোর ২৫০ টাকা। 

আরও পড়ুন
ভূখণ্ডের মাত্র ৩ শতাংশে সুস্থ বাস্তুতন্ত্র, জানালেন বিজ্ঞানীরা

তবে এটাই প্রথম না। এর আগেও বহুবার জাতীয় স্তরে পুরস্কৃত হয়েছেন এই খুদে গবেষক। এমনকি একটি পেটেন্টও রয়েছে তাঁর ঝুলিতে। তবে প্রাসঙ্গিকতার নিরিখে দিগন্তিকার এই আবিষ্কার ছাপিয়ে গেছে তাঁর পূর্ববর্তী সমস্ত আবিষ্কারকেই। 

আরও পড়ুন
সূর্য-কে ‘নিয়ন্ত্রণ’ করবে মানুষ! পৃথিবী বাঁচাতে পরামর্শ বিজ্ঞানীদের

Powered by Froala Editor

আরও পড়ুন
‘মানুষ’ হয়ে উঠছে রোবটও! বিশেষ অ্যালগোরিদম তৈরি বিজ্ঞানীদের

More From Author See More

Latest News See More