দেশের প্রথম ট্রাম-লাইব্রেরি ছুটে যাবে বইপাড়ার বুক চিরে, যাত্রা শুরু আজ থেকেই

আজ থেকেই এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার রুটে চালু হতে চলেছে ট্রাম চলাচল। আর শুধুই যাত্রী পরিবহণ নয়, এবার ট্রামের মধ্যেই চালু হতে চলেছে লাইব্রেরি। কলেজ স্ট্রিট বইপাড়ার উপর দিয়ে ট্রামে চড়ে যাওয়ার সময় শুধু জানলা দিয়ে বই দেখে সন্তুষ্ট থাকতে হবে না। হাতে নিয়ে পাতা উল্টেও দেখা যাবে বই। পরিবহণ দপ্তর সূত্রে সেই কথাই জানানো হয়েছে।

করোনা আবহে লকডাউনের জেরে মার্চ মাস থেকে বন্ধ ট্রাম চলাচল। এরপর আনলক পর্যায়ে অন্যান্য পরিবহণ ব্যবস্থা চালু হলেও আমফানের তাণ্ডবে বিপর্যস্ত লাইনের উপর দিয়ে ট্রাম চলাচল সম্ভব হয়নি। এর মধ্যে গতমাসে দক্ষিণ কলকাতায় ট্রামলাইন পরিবহণযোগ্য হলেও এসপ্ল্যানেড-শ্যামবাজার রুটে পরিবহণ শুরু হয়নি। অবশেষে আজ থেকে আবার পরিষেবা চালু হচ্ছে সামাজিক দূরত্ব বিধি মেনেই।

নতুন এই উদ্যোগের কথা জানিয়ে পরিবহণ দপ্তর জানিয়েছে, কলেজ স্ট্রিট বাংলা বইয়ের পীঠস্থান। তার উপর দিয়েই চলবে ট্রাম। আর এই রুটে অনেকগুলি শিক্ষাপ্রতিষ্ঠান যুক্ত। তার মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, স্কটিশ চার্চ কলেজ, বেথুন কলেজ; আছে হিন্দু স্কুল ও হেয়ার স্কুল। পড়ুয়ারা যাতে ট্রামযাত্রার সময় পড়াশোনা করতে পারে তাই এই উদ্যোগ। এখানে গল্পের বইয়ের পাশাপাশি পাওয়া যাবে পাঠ্যপুস্তক এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার বইও অন্যান্য যাত্রীরাও অবশ্য এই পরিষেবা থেকে বঞ্চিত হবেন না।

শুধু বই পড়াই নয়, পাশাপাশি বইয়ের উদ্বোধন এবং অন্যান্য সাহিত্য বিষয়ক কর্মকাণ্ডের আয়োজন করা যাবে ট্রামের মধ্যেই। আর এই সমস্তকিছু পাওয়া যাবে শুধুমাত্র এসি ট্রামের ভাড়ার বিনিময়েই। কলকাতা তো বটেই, ভারতের মধ্যে এমন উদ্যোগ এই প্রথম। আর যাত্রীদের মনোরঞ্জনে এই উদ্যোগ সফল হবে বলেই মনে করছে পরিবহণ দপ্তর।

আরও পড়ুন
চালু হবে একাধিক নতুন রুট, দূষণ রোধে ট্রামেই ভরসা প্রশাসনের

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More