অবশেষে জটমুক্তি, স্থির হল আন্তর্জাতিক বইমেলার সময়

অবশেষে জট কাটল। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, বইমেলা হবে তার নিজস্ব আভিজাত্য নিয়েই। যদিও নির্দিষ্ট সময় থেকে অনেকটাই পিছিয়ে গেল ২০২১ সালের বইমেলার সময়। রাজ্যসরকার এবং প্রশাসনের সঙ্গে আলোচনার সাপেক্ষে স্থির হয়েছে, জুলাই মাসের কোনো এক সময়ে সল্টলেকেই অনুষ্ঠিত হবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা।

দুর্গাপুজোর পর থেকেই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেও একাধিক ছোটো বড়ো মেলার আয়োজন হয়েছে। জেলায় জেলায় অনুষ্ঠিত হয়েছে বইমেলাও। তবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা নিয়ে অনিশ্চয়তার জট কাটছিল না কিছুতেই। গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়ের কথায়, “মূলত বিমান পরিষেবার কথা মাথায় রেখেই বারবার সময় পিছিয়ে দিতে হয়েছে। দেশবিদেশের অতিথিদের আগমণ না হলে বইমেলা তার নিজস্ব জৌলুস হারাত।” তবে প্রশাসনের পক্ষ থেকে সবুজ সংকেত পেয়ে এবার জুলাই মাসকে লক্ষ করেই প্রস্তুতি শুরু হতে চলেছে।

এর আগে ত্রিদিব চট্টোপাধ্যায় প্রহরকে জানিয়েছিলেন, “২০২১ সাল বাঙালির জন্য বিশেষ গুরুত্বপূর্ণ একটি বছর। একদিকে যেমন বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ, তেমনই আবার মুক্তিযুদ্ধের ৫০ বছর। সেই ইতিহাসকে মনে করিয়ে দিতে বইমেলার আয়োজন করতেই হবে।” অবশেষে সেই প্রতিশ্রুতি পূরণ হতে চলেছে। প্রস্তাব মতোই এবারের বইমেলার তহিম কান্ট্রি থাকছে বাংলাদেশ। পাশাপাশি নেতাজির ১২৫ বছর এবং সত্যজিৎ রায়ের শতবর্ষকেও বইমেলার অনুষ্ঠানে তুলে ধরা হবে বলেও জানিয়েছে গিল্ড। সেইসঙ্গে স্মরণ করা হবে সেইসব প্রবাদপ্রতিম বাঙালিকে, ২০২০ সালে যাঁরা আমাদের ছেড়ে চলে গিয়েছেন।

ত্রিদিব চট্টোপাধ্যায়ের কথায়, “সামনেই দুটি রাজ্যের নির্বাচন রয়েছে। তার সঙ্গে আছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বোর্ড পরীক্ষা। এর মধ্যে সময় বেছে নেওয়া সত্যিই কঠিন ছিল। তবে সমস্ত স্তরের মানুষের সহযোগিতায় আমরা সফল হয়েছি।” যদিও জুলাই মাসের ঠিক কোন সময়ে বইমেলার আয়োজন করা হবে, তা স্থির হয়নি এখনও। অন্যান্য আন্তর্জাতিক বইমেলা উদ্যোক্তা এবং সরকারের সঙ্গে দফায় দফায় আলোচনার ভিত্তিতেই চূড়ান্ত দিনক্ষণ ঠিক করা হবে। তবে করোনা পরিস্থিতিতও যে শেষ পর্যন্ত বইমেলার আয়োজন বন্ধ হচ্ছে না, এটা সত্যিই এক বড়ো খবর। এই মেলার সঙ্গে যে রয়েছে আপামর বাঙালি সংস্কৃতির নাড়ির যোগ।

আরও পড়ুন
এখনও অনিশ্চিত কলকাতা বইমেলার ভবিষ্যৎ, কী ভাবছেন প্রকাশকরা?

Powered by Froala Editor

আরও পড়ুন
কলকাতা বইমেলার প্রবেশদ্বারে বঙ্গবন্ধুর বাড়ির নকশা, চত্বরজুড়ে মুক্তিযুদ্ধের স্মৃতি!

More From Author See More

Latest News See More