প্রথম মহিলা মার্কিন প্রেসিডেন্ট পেল আমেরিকা

আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি, প্রথম কৃষ্ণাঙ্গ উপরাষ্ট্রপতি, প্রথম ভারতীয় বংশোদ্ভূত ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris)। গত বছরই মার্কিন নির্বাচনে কমলা হ্যারিসের মনোনয়ন নিয়ে তাই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল। তবে এবার আর শুধু ভাইস-প্রেসিডেন্ট নয়, বরং আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন কমলা। গতকালই মার্কিন সেনেটে চিঠি লিখে এই কথা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। নিয়মমাফিক একটি ১ ঘণ্টা ২৫ মিনিটের কোলোনোস্কোপি করতে হাসপাতালে ভর্তি হয়েছেন বাইডেন। তাঁর অবর্তমানে কমলাই প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। সাময়িক হলেও এই প্রথম কোনো মহিলা প্রেসিডেন্ট পেল আমেরিকা।

সাংবিধানিক নিয়ম অনুযায়ীই প্রেসিডেন্টের অবর্তমানে ভাইস-প্রেসিডেন্ট তাঁর দায়িত্ব পালন করবেন। তবে মার্কিন সংবিধানের ২৫ তম সংশোধনীর তৃতীয় ধারায় বলা আছে, এক্ষেত্রে অনুপস্থিতির উপযুক্ত কারণ দেখিয়ে সেনেটে একটি চিঠি লিখতে হবে। সেই চিঠিতে সেনেটের স্পিকার এবং বিরোধী দলের প্রধান সম্মত হলে তবেই ক্ষমতা হস্তান্তর সম্ভব হবে। সেই নিয়ম মেনেই বাইডেন স্পিকার ন্যান্সি পেলোসি এবং প্যাট্রিক লিহিকে উদ্দেশ্য করে নিজের অসুস্থতার কথা জানিয়েছেন। পাশাপাশি এও জানিয়েছেন, তিনি সুস্থ হয়ে ফিরে না আসা পর্যন্ত কমলাই তাঁর দায়িত্ব পালন করবেন। অন্যদিকে প্রথম মহিলা প্রেসিডেন্টকে স্বাগত জানাতে প্রস্তুত ছিল মার্কিন সেনেট।

শুক্রবারই ওয়াল্টার রিড মেডিক্যাল সেন্টারে ভর্তি হয়েছেন বাইডেন। বরাবর মার্কিন প্রেসিডেন্টের চিকিৎসা হয় এই হাসপাতালেই। বাইডেনের চিকিৎসার জন্যও সমস্ত ব্যবস্থা আগে থেকেই করা ছিল। তবে কোলোনোস্কোপির পর শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে বেশ কিছুটা সময় লাগে। এর আগে প্রেসিডেন্ট জর্জ বুশও বহুবার কোলোনোস্কোপির জন্য ভর্তি হয়েছেন ওয়াল্টার রিডে। তবে এর মধ্যেই বিতর্ক উস্কে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন প্রচার সচিব স্টিফানি গ্রিসাম। স্পষ্ট কারণ না জানালেও স্টিফানি জানিয়েছেন, প্রেসিডেন্ট থাকাকালীন একাধিকবার ওয়াল্টার রিডে ভর্তি হয়েছেন ট্রাম্প। অথচ তিনি নিয়মমাফিক কাউকে দায়িত্ব দিয়ে যাননি। ফলে কার্যত সংবিধান অবমাননার অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে। তবে এইসমস্ত বিতর্ককে ছাপিয়ে এখন সবচেয়ে বড়ো খবর এটাই, আমেরিকা প্রথম তার মহিলা প্রেসিডেন্ট পেল। সাময়িক হলেও এ এক ঐতিহাসিক ঘটনা, তাতে সন্দেহ নেই।

Powered by Froala Editor

আরও পড়ুন
মা ও দাদুর সঙ্গেই ভারত চেনা, মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের শৈশব কেটেছে এদেশেও

More From Author See More

Latest News See More