কলম্বাসের ৫০০ বছর আগেই আমেরিকায় পৌঁছেছিলেন ভাইকিংরা!

আটল্যান্টিক মহাসাগর পেরিয়ে আমেরিকায় প্রথম পা রাখা ব্যক্তি ক্রিস্টোফার কলম্বাস নন। ১৪৯২ সালে আমেরিকায় পৌঁছন কলম্বাস (Columbus)। তার অনেক আগে থেকেই মিশরীয়রা দফায় দফায় ছুঁয়েছেন মার্কিন ভূখণ্ড (America)। ইতিহাসের এমন নানা দলিল উঠে এসেছে সাম্প্রতিক সময়ে। তবে শুধু মিশরীয়রাই নয়, ইউরোপ থেকেও মানুষ তার আগেই আমেরিকা পৌঁছেছেন। আমেরিকার বুকে স্থায়ী বসতিও গড়ে তুলেছিলেন তাঁরা। কিছু বিক্ষিপ্ত প্রমাণ থাকলেও ঠিক কবে, কীভাবে এই যাত্রা শুরু হয়েছিল, তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে বিতর্ক ছিল। সাম্প্রতিক গবেষণায় সেই ছবিটাই স্পষ্ট হল অনেকটা। ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে বিজ্ঞানীরা দাবি করেছেন, আজ থেকে ঠিক হাজার বছর আগে, ১০২১ সালেই আমেরিকায় ইউরোপীয়দের পা পড়েছিল।

ইউনিভার্সিটি অফ গ্রনিংজেন এবং কানাডা পার্কস অ্যাসোসিয়েশন সহ ইউরোপ ও আমেরিকার বেশ কয়েকটি সংস্থার বিজ্ঞানীরা মিলিতভাবে গবেষণা করে দেখিয়েছেন, ১০২১ সালেই কানাডার নিউ ফাউন্ডল্যান্ড অঞ্চলে পা পড়েছিল ইউরোপীয়দের। আর এই কৃতিত্বের দাবি রাখেন উত্তর ইউরোপের যাযাবর উপজাতি ভাইকিং-রাই (Vikings)। নিউ ফাউন্ডল্যান্ডের ল্যান্স-অক্স-মিদাউস অঞ্চলের গাছগুলিকে পরীক্ষা করেই এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা। গাছের গায়ে ভাইকিং-দের অস্ত্রের ছাপগুলি পরীক্ষা করে দেখা গিয়েছে, তাদের বয়স ঠিক হাজার বছর। শুধু তাই নয়, ৯৯২ খ্রিস্টাব্দ নাগাদ কানাডার বুকে আছড়ে পড়েছিল ভয়ঙ্কর সৌরঝড়। তারও চিহ্ন রয়েছে গাছগুলির গায়ে। এইসব চিহ্নের কারণে সঠিক তারিখ নির্ণয়ের কাজটি আরও সহজ হয়েছে।

এর আগেই কানাডা পার্কস সংস্থার গবেষণায় নিউ ফাউন্ডল্যান্ড অঞ্চলে ভাইকিং-দের বসতি স্থাপনের প্রমাণ পাওয়া গিয়েছিল। সেই গবেষণার সঙ্গে নতুন পাওয়া তথ্যপ্রমাণ জুড়ে নিয়ে নতুন করে সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা। তবে এই নমুনাটিকেই আমেরিকায় ইউরোপীয়দের প্রথম বসতি স্থাপনের উদাহরণ বলে মেনে নিতে রাজি নন অনেকেই। প্রত্নতাত্ত্বিকদের অনেকেরই বিশ্বাস, আরও অনেক আগেই আমেরিকায় পৌঁছেছিলেন ইউরোপীয়রা। আর তাঁরাও ভাইকিং বা অন্য কোনো উপজাতির মানুষ ছিলেন। তবে ইউরোপের তথাকথিত সভ্য মানুষদের সঙ্গে যোগাযোগ ছিল এইসব উপজাতির মানুষদের। আর তাই আমেরিকার প্রাচীন সভ্যতাগুলির মধ্যেও নানা ইউরোপীয় উপচার দেখা যায়। দুই মহাদেশের সাংস্কৃতিক আদান-প্রদানের সেই ইতিহাস বোঝার ক্ষেত্রে সাম্প্রতিক এই গবেষণা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন ঐতিহাসিকরা।

Powered by Froala Editor

আরও পড়ুন
নরওয়েতে আবিষ্কৃত ভাইকিং-দের ব্যবহৃত জাহাজ, উল্লসিত প্রত্নতাত্ত্বিকরা

More From Author See More

Latest News See More