বায়ুদূষণে অনিয়মিত হৃদস্পন্দন, কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বাড়ছে তরুণদেরও

ক্রোনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ, অ্যাজমা কিংবা লাং ক্যানসার— বায়ুদূষণের (Air Pollution) কারণে গোটা বিশ্বজুড়ে বাড়ছে প্রকোপ বাড়বে এইধরনের ফুসফুস-সংক্রান্ত রোগের প্রভাব। বিশেষত, এইসকল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থেকে প্রবীণদের। তবে সাম্প্রতিক গবেষণায় উঠে এল ভিন্ন তথ্য। শুধু ফুসফুসজনিত রোগই নয়, বায়ুদূষণের কারণে ক্রমশ দুর্বল হচ্ছে তরুণদের হৃদপিণ্ডও। অনিয়মিত হয়ে পড়ছে হৃদস্পন্দন (Heartbeats)।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশেষ সমীক্ষা চালিয়েছিলেন পেন স্টেট কলেজ অফ মেডিসিনের গবেষকরা। মূলত এই সমীক্ষা করা হয়েছিল ৬ থেকে ১২ বছর বয়সি কিশোর-কিশোরীদের মধ্যে। আর তাতেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। গবেষকরা জানাচ্ছেন, ২৪ ঘণ্টার মধ্যে গড়ে ৩০০-রও বেশি সুস্থ মার্কিন কিশোর-কিশোরীদের মধ্যে দেখা যাচ্ছে অনিয়মিত হৃদস্পন্দনের ঘটনা। যার অন্যতম কারণ হল, হৃদপিণ্ড ও ফুসফুসে পিএম-২.৫ নামের সূক্ষ্ম কণার উপস্থিতি। বায়ুদূষণের কারণে শ্বাসপ্রশ্বাসের সঙ্গে এই কণা প্রবেশ করে মানুষের ফুসফুসে।

দীর্ঘদিন ধরে ঘটতে থাকা অনিয়মিত হৃদস্পন্দন হার্ট অ্যারিথমিয়া কিংবা আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বাড়িয়ে দেয় বলেই জানাচ্ছেন গবেষকরা। মধ্যবয়স্ক কিংবা প্রবীণদের জন্য তা বিপজ্জনক তো বটেই। তবে তরুণতুর্কিদের শরীরেও এই কণার উপস্থিতি ভয়াবহ প্রভাব ফেলতে পারে, সে-ব্যাপারে কোনো ধারণা ছিল না গবেষকদের।

গবেষকদের বিশ্লেষণ অনুযায়ী, বায়ুতে প্রতি ঘনমিটারে ১০ মাইক্রোগ্রাম পিএম-২.৫ কণার উপস্থিতি অনিয়মিত হৃদস্পন্দনের সম্ভাবনা বৃদ্ধি করে ৫ শতাংশ। সেখানে দাঁড়িয়ে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র-সহ একাধিক উন্নত দেশে পিএম-২.৫ কণার ঘনত্ব প্রতি ঘনমিটারে ৩৫ মাইক্রোগ্রাম হলেও তাকে স্বাভাবিক দূষণ বলে ধরে নেওয়া হয়। অর্থাৎ, আদতে দূষণের নিরাপদ মাত্রা হিসাবে যাকে ধরে নিচ্ছি আমরা, তা আদৌ নিরাপদ নয় মানুষের পক্ষে। তবে আশঙ্কার বিষয় হল, শুধু শহরাঞ্চলেই নয়, তুলনামূলকভাবে কম দূষণযুক্ত অঞ্চলেও প্রকোপ দেখা যাচ্ছে অনিয়মিত হৃদস্পন্দনের। গবেষকদের অনুমান, আগামী দশকে প্রতি বছর দেড় লক্ষাধিক মানুষ মারা যেতে পারেন বায়ুদূষণজনিত হৃদরোগে। সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্র নতুন করে ভাবিয়ে তুলল গবেষকদের। জলবায়ু পরিবর্তন কিংবা বিশ্ব উষ্ণায়নের বাইরেও মানব সভ্যতাকে ক্রমশ মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বায়ুদূষণ, তা আরও একবার প্রমাণিত হল এই গবেষণায়…

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More