বিশ্বের কনিষ্ঠতম রোগীর ব্রেইন টিউমার অপসারণ, ইতিহাস গড়লেন ভারতীয় চিকিৎসকরা

বয়স মাত্র ১ বছর ৪ মাস। এই স্বল্প বয়সের শিশুর দেহেই বেড়ে উঠেছিল টিউমার। তাও মস্তিষ্কে। তবে সাফল্যের সঙ্গে তা অপসারণ করলেন ভারতীয় চিকিৎসকরা। চণ্ডীগড়ের পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ (পিজিআইএমআর)-এর চিকিৎসকরা চলতি মাসের শুরুতেই সফলভাবে সম্পন্ন করেন এই সার্জারি। তৈরি হয় এক নতুন ইতিহাস।

কয়েক মাস আগে পর্যন্তও সবকিছু ছিল একেবারে স্বাভাবিক। তবে হঠাৎ করেই কিশোরীটির মা লক্ষ করেছিলেন, ধীরে ধীরে দৃষ্টিশক্তি হারাচ্ছে তাঁর সন্তান। খেলার সময় কোনো জিনিসের প্রতি তার দৃষ্টি আকর্ষণ করতে চাইলেও কোনো উদ্দীপনাই দেখা যাচ্ছে না তার মধ্যে। এমজিআর স্ক্যানে ধরা পড়ে, মাথার খুলির ঠিক গোড়াতেই বেড়ে উঠেছে ক্যালসিফায়েড ব্রেন টিউমার। যা বিস্তৃত হয়েছে ছোট্ট শিশুটির নাক পর্যন্ত। দৈর্ঘ্য প্রায় ৩ সেন্টিমিটার, যা মাত্র ১ বছরের শিশুর ক্ষেত্রে অস্বাভাবিক রকমের বড়ো। আর তার জন্যই দেখা দিচ্ছিল দৃষ্টিশক্তিতে-সহ অন্যান্য স্নায়ুজনিত সমস্যা।

তবে ঝুঁকি নিতে রাজি হননি উত্তরাখণ্ডের চিকিৎসকরা। তাঁরাই চণ্ডীগড় পিজিআইএমআরের স্থানান্তরিত করেন শিশুটিকে। সেখানেই হয় তার অস্ত্রোপচার। বিরলতম এই সার্জারির দায়িত্বে ছিলেন ডাঃ ধনদপাণী এস এস এবং ডাঃ সুশান্ত এবং ইএনটি বিশেষজ্ঞ ডাঃ রিজুনিতা। হাইপোথ্যালামাসের সঙ্গে সংযোগ বিচ্ছেদ করে নাক দিয়ে অপসারণ করা হয় টিউমরটি।

তবে অপরিণত হাড়, অবিকশিত মস্তিস্তের অন্তর্ত্বকের কারণে বিশেষভাবে ঝুঁকিপূর্ণ ছিল এই সার্জারি। এই ধরণের অস্ত্রোপচারে অনেক সময়ই মস্তিষ্কের ত্বকে আঘাত লাগার কারণে ক্ষরণ শুরু হয় ফ্লুইডের। যা ব্রেন-ডেথের কারণ পর্যন্ত হতে পারে। তবে হীরের তৈরি ড্রিলারের মাধ্যমে করোটিতে ছিদ্র করে নিখুঁতভাবে টিউমারটি বের করে আনেন চিকিৎসকরা।

গত দেড় সপ্তাহ আইসিইউয়ে থাকার পর বর্তমানে সম্পূর্ণ সুস্থ অবস্থায় রয়েছে শিশুটি। ফিরে পেয়েছে দৃষ্টিশক্তি এবং অন্যান্য সংবেদনশীল প্রতিবর্তক্রিয়াও। এতদিন পর্যন্ত এই ধরণের এন্ডোনাসাল এন্ডোস্কোপিক সার্জারির রেকর্ড ছিল স্ট্যানফোর্ডের নামে। ২০১৯ সালে কনিষ্ঠতম রোগী হিসাবে ২ বছরের একটি শিশুর মস্তিষ্ক থেকে টিউমার অপসারণ করেছিলেন চিকিৎসকরা। তবে তা ১০০ শতাংশ অপসারণ করতে ব্যর্থ হন তাঁরা। টিউ,ারের অবশিষ্টাংশ রেডিওথেরাপির মাধ্যমে চিকিৎসা করা হয়েছিল সেক্ষেত্রে। তবে সেই রেকর্ডকে ছাপিয়ে গেল ভারতীয় চিকিৎসকদের কৃতিত্ব। সর্বকনিষ্ঠ রোগীর মস্তিষ্ক থেকে ১০০ শতাংশ টিউমর অপসারণ করে ইতিহাস তৈরি করল পিজিআইএমআর।

Powered by Froala Editor

আরও পড়ুন
৯ দিনের শিশুর জটিল অস্ত্রোপচারে সাফল্য, ইতিহাস তৈরি করল কলকাতা মেডিক্যাল

More From Author See More

Latest News See More