প্রতিবেশীদের আনা কেকে ক্যাঙারুর প্রতিকৃতি, কাটতে অস্বীকার রাহানের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানটান টেস্ট সিরিজ জয়ের পর বৃহস্পতিবার দেশে ফিরেছে টিম ইন্ডিয়া। দলের প্রত্যেক খেলোয়াড়কে উষ্ণ অভ্যর্থনায় ভরিয়ে দিয়েছেন দেশবাসী। আর অধিনায়ক অজিঙ্ক রাহানের বাড়ির সামনের যে রীতিমতো ভিড় জমে যাবে, তাতে আশ্চর্যের কিছু নেই। রাহানে শুধু মুম্বাইয়ের নন, সারা দেশের গর্ব। তবু প্রতিবেশীদের মধ্যে আনন্দ আরও খানিকটা বেশি। রাহানের জন্য আয়োজিত অনুষ্ঠানে হাসিমুখেই ঢুকেছিলেন অধিনায়ক। কিন্তু মেয়েকে কোলে নিয়ে তাঁর জন্য আনা বিশেষ কেকটি কাটতে গিয়েও পিছিয়ে এলেন রাহানে। আর তাঁর সেই আপত্তি জানানোর ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়ে উঠেছে সামাজিক মাধ্যমে। আবারও একবার সকলের মন জয় করে নিলেন অজিঙ্ক রাহানে।

কেন কেক কাটতে আপত্তি করলেন রাহানে? আসলে কেকের উপরেই বসানো ছিল একটি ক্যাঙারুর প্রতিকৃতি। রাহানে স্পষ্টই জানিয়ে দিয়েছেন, এই কেক কাটার অর্থ সমগ্র অস্ট্রেলিয়াকে অপমান করা। তাছাড়া ক্যাঙারুর হাতে ধরা ব্যাট দেখে বোঝাই যায় এটা আসলে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ব্যঙ্গ করার উদ্দেশ্যেই বসানো। প্রতিদ্বন্দ্বীকে এভাবে অপমান করলে যে নিজেও সম্মান পাওয়া যায় না, সেটাই আরেকবার মনে করিয়ে দিলেন রাহানে। পরে কেকের উপর থেকে ক্যাঙারুর প্রতিকৃতি সরিয়ে নেওয়ার পর কেকটি কাটলেন অধিনায়ক।

অবশ্য চলতি টেস্ট সিরিজে বারবার অপমানের মুখে পড়তে হয়েছে ভারতীয় বাহিনীকে। প্রথম টেস্টের পর অধিনায়ক কোহলি দেশে ফিরে এলে সেই বিদ্রূপ আরও বেড়ে যায়। আর স্বাভাবিকভাবেই আক্রমণের প্রথম লক্ষ ছিলেন পরবর্তী টেস্ট ম্যাচগুলির অধিনায়ক অজিঙ্ক রাহানে। গ্যালারির মধ্যে থেকে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য ভেসে এসেছে মহম্মদ সিরাজের উদ্দেশ্যে। কখনও আবার রোহিতদের হোটেলের শৌচাগার পরিষ্কার করতে বলা হয়েছে। এমনকি ভারতীয়দের দিক থেকেও কুরুচিকর মন্তব্য কম আসেনি। তবে সমস্ত অপমানের জবাব দিল অ্যাডিলেডের মাটিতে রাহানে বাহিনীর ঐতিহাসিক টেস্ট জয়। কিন্তু সেই আনন্দে প্রতিপক্ষের প্রতি সম্মান জানানোর সৌজন্য হারাননি ভারতের অধিনায়ক। সমস্ত জয়ে শেষ জয় তো মানুষের চরিত্রের প্রকাশেই।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More