শীতের নিঃসঙ্গ এভারেস্ট যাত্রী জার্মানির কুবাস

মাউন্ট এভারেস্ট (Mount Everest), যে কোনো পর্বতারোহীর কাছেই এক স্বপ্নের নাম। এখনও পর্যন্ত অন্তত ৬ হাজার পর্বতারোহী পা রেখেছেন পৃথিবীর উচ্চতম শৃঙ্গে। কিন্তু শীতকালে প্রতিকূল আবহাওয়ার মধ্যে একা একজনের এভারেস্টের শিখরে পৌঁছে যাওয়ার রেকর্ড এখনও তৈরি হয়নি। এবার তেমনই বিরল রেকর্ড তৈরির পথে পা বাড়িয়েছেন জার্মান পর্বতারোহী জোস্ট কুবাস (Jost Kobusch)। তাও আবার কোনোরকম অতিরিক্ত অক্সিজেন ছাড়াই।

শীতকাল মানেই পর্বতারোহীদের কাছে এক আতঙ্কের সময়। শীতের ঠিক আগে পাহাড়ে চড়ার সময়। কিন্তু শীত এসে গেলেই নেমে আসেন সকলে। তুষারপাত তো রয়েছেই। আবার নরম বরফে পা গেঁথে যাওয়ার আশঙ্কাও থাকে। আর তার সঙ্গে থাকে বাতাসের প্রবল বেগ। এভারেস্টের যাত্রাপথে কোথাও কোথাও ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগের হাওয়া বইতে দেখা যায়। যদিও শীতকালে যে এভারেস্ট অভিযান একেবারেই হয়নি, তা নয়। ১৯৮০ সালের ফেব্রুয়ারি মাসেই পোল্যান্ডের পর্বতারোহী ক্রিসৎটফ উইলিকি এবারেস্টে পা রেখেছিলেন। তবে তিনি একা যাননি। সঙ্গে ছিলেন ১৬ জন শেরপা। এরপরেও এমন অভিযান চালু ছিল। ১৯৮৭ সালে আং-রিতা শেরপা অক্সিজেন ছাড়াই শীতকালে এভারেস্ট জয় করেছিলেন। তবে এখনও পর্যন্ত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে কেউই এভারেস্টে পা রাখেননি।

শুধুই যে শীতকালে একা এভারেস্ট জয় করতে চলেছেন কুবাস, এবং তাও অক্সিজেন ছাড়া, তাই নয়। তাঁর অভিযান আরও এক দিক থেকে ব্যতিক্রমী। কুবাস এভারেস্টে পৌঁছানোর চেষ্টা করছেন পশ্চিম উপত্যকা দিয়ে। যে পথ সাধারণত পর্বতারোহীরা এড়িয়েই চলেন। কারণ এটাই এভারেস্টে পৌঁছানোর সবচেয়ে দুর্গম পথ। এই পথেই পড়ে কুখ্যাত হর্নবিন কুইলর অঞ্চল। পৃথিবীর অন্যতম বিপজ্জনক পার্বত্য অঞ্চলগুলির মধ্যে একটি এই হর্নবিন কুইলর। যাতে এখনও অবধি খুবই কম পর্বতারোহী পা রেখেছেন। এবং শীতকালে কেউই পা রাখেননি। কেমন দেখতে শীতের হর্নবিনকে? হয়তো কুবাস এসে উত্তর দিতে পারবেন।

যদিও এই অভিযান সফল হবে কিনা, তা নিয়ে নিশ্চিত নন কুবাস। ২০১৯ সালেও তিনি শীতকালে অক্সিজেন ছাড়া এভারেস্টে ওঠার চেষ্টা করেছিলেন। তবে সেবার ২৪ হাজার ফুট থেকে ফিরে আসতে হয়েছিল তাঁকে। হর্নবিন কুইলরকে দেখার সৌভাগ্য হয়নি। এবার আগের বারের অভিজ্ঞতা অনুযায়ী বাড়তি প্রস্তুতি নিয়েই যাত্রা শুরু করেছেন তিনি। তবে এবারেও যদি সম্ভব না হয়, তাহলে আবার পরের বছর চেষ্টা করবেন বলে জানিয়েছেন কুবাস।

আরও পড়ুন
এভারেস্ট-অভিযানে শুধুমাত্র কৃষ্ণাঙ্গরা, এই প্রথম

Powered by Froala Editor

আরও পড়ুন
মাত্র ৪ দিনে এভারেস্টের বেসক্যাম্প জয়, তাক লাগালেন বিশাখাপত্তনমের অভিযাত্রী

More From Author See More

Latest News See More