ব্রিটেনের বার্নার্ড ক্যাসেলের প্রথম ভারতীয় মেয়র কলকাতার রিমা

উত্তর ইংল্যান্ডের ডারহাম কাউন্টির ছোট্ট শহর বার্নার্ড ক্যাসেল (Barnard Castle)। সব মিলিয়ে হাজার ছয়েক মানুষ বসবাস সেখানে। প্রাচীনত্বের ছাপ লেগে আছে গোটা শহরজুড়ে। সঙ্গে বাঙালিয়ানার। হ্যাঁ, ঠিকই শুনেছেন। বাঙালিয়ানার ছাপ। বার্নার্ড ক্যাসেলের কোনো রেস্তোরাঁ কিংবা পার্টিতে গেলে মেনুতে দেখে মিলবে কষা মাংস, রসগোল্লা কিংবা ফুচকার। আর এর নেপথ্যে রয়েছেন এক বঙ্গতনয়া। রিমা চট্টোপাধ্যায় (Rima Chatterjee)। ব্রিটেনের এই ছোট্ট শহরটির মেয়র তিনি। বা, বলা ভালো প্রথম ভারতীয় মেয়র তিনি।

রিমার জন্ম কলকাতাতেই। দ্বাদশ শ্রেণি পর্যন্ত তিনি পড়েছেন লরেটো হাউস স্কুলে। তারপর হোটেল ম্যানেজমেন্ট নিয়ে স্নাতকতা করতে তাঁকে পাড়ি দিতে হয় গোয়া। পরবর্তীতে কলকাতা আইআইএইচএম-এও পড়াশোনা করেছেন তিনি। তারপরই শুরু হয় ‘অ্যাডভেঞ্চার’। কখনও লাগোস, কখনও ইথিওপিয়া, কখনও ব্রিটেন— স্বামী রয়-এর সঙ্গে একাধিক জায়গায় রেস্তোরাঁর ব্যবসা করেছেন রিমা। সেইভাবেই বছর দশেক আগে এসে পড়া উত্তর ইংল্যান্ডের এই ছোট্ট শহরে। পুরনো, পরিত্যক্ত একটি সরাইখানা কিনেছিলেন বঙ্গতনয়া। সেটিকেই নতুন রেস্তোরাঁর রূপ দেন তিনি। ধীরে ধীরে ব্রিটেনের বুকে জনপ্রিয় করে তোলেন কষা মাংস, মাছ ভাজার মতো বাঙালি পদকে। 

মাত্র এক বছর মধ্যেই ছোট্ট এই শহরের কাউন্সিলে জায়গা করে নিয়েছিলেন রিমা। আকস্মিকভাবেই ঘটেছিল এই ঘটনা। একবার নয় পর পর দু’বার কাউন্সিলর হিসাবে নির্বাচিত হয়েছিলেন রিমা। আতিথেয়তা এবং শহরে সাংস্কৃতিক বদলের জন্যই বহু মানুষ তাঁকে বেছে নিয়েছিলেন কাউন্সিলর হিসাবে। গত বছর জুন মাসের কথা। সেই দায়িত্ব বেড়ে যায় আরও খানিকটা। বার্নার্ড ক্যাসেলের মেয়রের আসনে বসেন রিমা। 

দুঃখের বিষয়, তাঁর এই সাফল্য দেখে যেতে পারেননি তাঁর বাবা। গত বছর মে মাসেই কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি। তবে ব্যক্তিগত এই শোককে কাটিয়েও লড়াই চালিয়ে গিয়েছিলেন রিমা। প্রতিদিন প্রায় শতাধিক দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য খাবার বানিয়েছেন নিজে হাতে। মহামারীর আবহে বিনামূল্যেই সেই খাবার বিতরণ করেছেন শিশুদের মধ্যে। পাশাপাশি তাঁর ক্ষমতায় আসার পর থেকে ধীরে ধীরে বদলাতে শুরু করেছে উত্তর ইংল্যান্ডের এই ছোট্ট শহরের চেহারা। বেড়েছে সবুজের আধিক্য। পরিবহন পরিষেবাতেও বদল আনার জন্য লড়াই করছেন রিমা। ইংল্যান্ডের বুকে নস্টালজিয়া-মাখা স্বপ্নের কলকাতাকেই যেন গড়ে তুলতে চাইছেন তিনি…

আরও পড়ুন
শতাধিক বরেণ্য বাঙালির রেখাচিত্র, নববর্ষের প্রাক্কালে ব্যতিক্রমী প্রদর্শনী কলকাতায়

Powered by Froala Editor

আরও পড়ুন
ইউক্রেন থেকে ভারতীয় শিক্ষার্থীদের দেশে ফেরানোর উদ্যোগ বাঙালি চিকিৎসকের

More From Author See More

Latest News See More